ইন্টারনেট কানেক্টিভিটি ছাড়াই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাবেন যেভাবে

0
442

চলতি সপ্তাহে অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম এর নতুন আইওএস ভার্সান সামনে এসেছে। নতুন মোবাইল ভার্সানের অন্যতম প্রধান আকর্ষন হারিয়ে যাওয়া ফোন ফোন খুঁজে পাওয়ার সুবিধা। এতদিন ইন্টারনেটে কানেকটেড থাকলে ‘ফাইন্ড মাই ডিভাইস’ থেকে হারিয়ে যাওয়া অ্যাপেল ডিভাইস খুঁজে পাওয়া যেত। নতুন ফিচারে ইন্টারনেট কানেক্টিভিটি ছাড়াই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়া যাবে।

ব্লুটুথের মাধ্যমে নতুন এই ফিচার কাজ করবে। ফোনের ব্লুটুথ একটি বিম তৈরী করে আশেপাশের আইফোন খুঁজে বের করবে। সেই ফোনগুলিতে ইন্টারনেট কানেক্টিভিটি থাকবে। ফলে ফোন হারিয়ে গেলে বা চুরি হুয়ে গেলে তা ইন্টারনেটের সাথে কানেক্টেড না থাকলেও খুঁজে পাওয়া যাবে।

তবে এই পদ্ধতিতে গোটা তথ্য এনক্রিপটেড থাকবে। ফলে যে গ্রাহকের ফোন ব্যবহার করে এই লোকেশন জানা যাবে কোন ভাবেই সেই গ্রাহকের পরিচয় জানা যাবে না। এই পরিষেবা ব্যবহারের জন্য তৃতীয় যে গ্রাহকের ফোন ব্যবহার হচ্ছে তাঁর ব্যাটারি ব্যাক আপে কোন পরিবর্তন হবে না।

অন্তত দুটি অ্যাপেল প্রোডাক্ট থাকলেই এই ফিচার ব্যবহার করা যাবে। অ্যাপেল ডিভাইস ছাড়া অন্য কোন ডিভাইস থেকে এই ফিচার পাওয়া যাবে না। এর কারন গোটা তথ্য এনক্রিপটেড থাকবে। যা শুধুমাত্র কোম্পানির ইকোসিস্টেমের মধ্যেই ব্যবহার করা যাবে। শুধুমাত্র ‘ফাইন্ড মাই’ অ্যাপ থেকেই এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

এছাড়াও আইওএস ১৩ এ যোগ হয়েছে বহু প্রতীক্ষিত ডার্ক মোড। এর ফলে সব সিস্টেম অ্যাপ এর ব্যাকগ্রাউন্ড কালো হয়ে যাবে। যার ফলে একদিকে যেমন ফোন ব্যবহারের সময় চোখ ভালো থাকবে অন্যদিকে ওলেড ডিসপ্লের আইফোনে কম ব্যাটারি খরচ হবে। এছাড়াও নতুন আইওএস ভার্সানে যোগ হয়েছে নতুন কি-বোর্ড। এই কি-বোর্ডে থাকছে জেসচার টাইপিং সাপোর্ট।