আইওএস ১২: নতুন কী থাকছে এবং যে ডিভাইসগুলো আপডেট পাচ্ছে?

0
841

টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। সবাইকে প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ টেকনো ইনফো বিডিতে স্বাগতম। আশা করি সবাই ভালো আছেন। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, ৪ জুন রাতে ক্যালিফোর্নিয়ার সান হোসে ম্যাকএনরি কনভেনশন সেন্টারে অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দেন।

ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে আইফোন ও আইপডের জন্য অ্যাপল এনেছে নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১২’। ব্যবহারকারীদের কাজে লাগে এমন বেশ কিছু ফিচার যুক্ত করা হয়েছে ওএসটিতে।

এ সময় তিনি বলেন, আইওএস অপারেটিং সিস্টেম ব‍্যবহার করে ৯৫ শতাংশ ব‍্যবহারকারী খুশি। দ্রুত সময় নতুন আপডেট পাওয়া যায় অ্যাপলের ডিভাইসে। সর্বশেষ আইওএস ১১ উন্মোচনের পর মাত্র ৭ সপ্তাহেই অর্ধেকের বেশি ব‍্যবহারকারীর ডিভাইসে আইওএস ১১ ইন্সটল হয়। সেখানে অ্যান্ড্রয়েড নতুন সংস্করণ ইন্সটলের হার ছিল মাত্র ৬ শতাংশ।

আজ আপনাদের সাথে শেয়ার করবো আইওএস ১২ এর যে নতুুন ফিচারগুলো থাকছে সে সম্পর্কিত একটি বিস্তারিত পোস্ট। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে।

মিমোজিঃ

মনে আছে স্যামসাং গ্যালাক্সি এস৯-এর ‘এআর ইমোজি’র কথা? যা দিয়ে ব্যবহারকারীরা নিজের মতো করে কার্টুন চরিত্র বা ইমোজি তৈরি করতে পারতেন। ঠিক তেমনি একটি ফিচার নিয়ে এলো অ্যাপল। ‘মিমোজি’ নামের ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা নিজেদের মতো একটি থ্রিডি কার্টুন বা ইমোজি তৈরি করতে পারবেন। তারপর মিমোজিতে অডিও যুক্ত করে আইমেসেজে পাঠানো যাবে।

সিরিঃ

বিভিন্ন তথ্য খুঁজে বের করা ও কাজ করে দেওয়ার জন্য সিরিতে ১০ বিলিয়নের বেশি অনুরোধ আসে। তাই নতুন সিরিতে যুক্ত করা হয়েছে চমৎকার এক ফিচার, যা ব্যবহারকারীর ধরন ও চাহিদা অনুযায়ী বিভিন্ন পরামর্শ দিতে সক্ষম।

ধরুন, প্রতিদিন সকালে উঠে আপনার কফি পান করার অভ্যাস আছে। সিরি সকালেই আপনাকে তা মনে করিয়ে দেবে। প্রতিমুহূর্তে ব্যবহারকারীর কাজের ধরন থেকে শিক্ষা নিয়ে সিরি সে অনুযায়ী পরামর্শ দেবে।

সিরির আরেকটি নতুন চমৎকার ফিচার হলো শর্টকাটস। এই ফিচারের ব্যবহারকারী নিজেদের মতো করে সিরিতে কাস্টমাইজ কমান্ড সেভ করে রাখতে পারবেন। কাস্টমাইজ কমান্ড দিলে সিরি সে অনুযায়ী কাজ করবে।

নিরাপদ সাফারি ব্রাউজারঃ

ফেসবুক ও অন্যান্য ওয়েবসাইট ব্যবহারের সময় ট্র্যাকড হওয়া থেকে নিরাপদ রাখবে আইওএস ১২ এর উন্নত সাফারি ব্রাউজার। এটি এখন স্বয়ংক্রিয়ভাবে আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীর পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করবে। বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গ্রাহকের অজান্তেই ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। সাফারি ব্রাউজারে নিরাপত্তা ব্যবস্থা এ ধরনের তথ্য হাতিয়ে নেয়া ঠেকাবে।

কারপ্লেতে গুগল ম্যাপঃ

অ্যাপলের কারপ্লে ভেহিকল সিস্টেমসে আসছে গুগল ম্যাপ। বার্ষিক ডেভেলপার সম্মেলনে কারপ্লে সিস্টেমসে তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। অর্থাৎ এত দিন অ্যাপল কারপ্লে সিস্টেমসংবলিত গাড়িচালক গুগল ম্যাপ ব্যবহারের সুবিধা পেতেন না। আইওএস ১২ এর কারপ্লে সিস্টেমস ব্যবহারকারীরা দিকনির্দেশনা এবং গন্তব্যস্থল খুঁজে পেতে গুগল ম্যাপ সুবিধা।

ফেইসটাইমে গ্রুপ চ্যাটঃ

অ্যাপলের জনপ্রিয় ভিডিও কলিং সেবা ‘ফেইসটাইম’-এ আনা হয়েছে গ্রুপ কলের সুবিধা। ফলে একত্রে ৩২ জন বন্ধু ভিডিও কল করতে পারবেন। ভিডিও কলে যুক্ত থাকা সব বন্ধুর ছবি ছোট আকারে প্রদর্শিত হবে। যে বন্ধুটি কথা বলবেন, তাঁর ছবি শুধু স্ক্রিনের মাঝে বড় আকারে দেখাবে। এ ছাড়া ভিডিও কলের সময় ট্যাপ করে যেকোনো বন্ধুর ছবি বড় করে দেখে নেওয়া যাবে।

ডোন্ট ডিস্টার্ব মোডঃ

ধরুন, সপ্তাহে প্রতি শনিবার দুপুর ২টায় আপনার অফিসের মিটিং থাকে। সেই সময় কেউ যদি ফোন করে, তাহলে মোবাইলের রিংটোনের শব্দ আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলবে। তাই প্রতিটি মিটিংয়ে প্রবেশের আগে ফোনটির ভলিউম আপনাকে কমিয়ে রাখতে হয়। কিন্তু হঠাৎ একদিন ভলিউম কমাতে ভুলে গেলেন। আর তখনই ঘটে বিপত্তি।

এমন ব্যবহারকারীদের ‘ডোন্ট ডিস্টার্ব মোড’ ফিচারটি কাজে লাগবে। এতে নির্দিষ্ট সময় ও ক্যালেন্ডার থেকে তারিখ অনুযায়ী ডিভাইসটির ভলিউম রিংটোন কমানো বা সাইলেন্ট করা, নোটিফিকেশন বন্ধসহ বিভিন্ন মোড নির্বাচন করে রাখা যাবে। নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে ডোন্ট ডিস্টার্ব মোডটি চালু হয়ে যাবে।

ক্যামেরা ইফেক্টঃ

আইওএস ১২-এ নতুন অ্যানিমোজি, ফিল্টার্স, টেক্সট, স্টিকারস ইফেক্ট আনা হয়েছে। এসব ইফেক্ট মেসেজিং এবং ফেসটাইমের মাধ্যমে ভিডিও কলের সময় ব্যবহার করা যাবে। কমিক বুক এবং ওয়াটার কালার ফিল্টার্স দিয়ে ব্যবহারকারী তার ফটো এবং ভিডিওতে পার্সোনালিটি যোগ করতে পারবেন। আইওএস ১২ অপারেটিং সিস্টেমে নতুন স্টিকারগুলো আইমেসেজ স্টিকার প্যাকের ভেতরে পাবেন।

স্ক্রিনটাইমঃ

ফোন হাতে নিয়ে বসলে কখন যে সময় পার হয়ে যাবে, তা বুঝে ওঠা কঠিন। এতে অনেক মূল্যবান সময় নষ্ট হয়। তাই ডিভাইসটি কত সময় আপনি ব্যবহার করছেন, তা দেখে নেওয়ার ফিচার এনেছে অ্যাপল।

‘স্ক্রিনটাইম’ নামের অ্যাপটি ব্যবহারকারী কোন অ্যাপ কত সময় ব্যবহার করেছেন, কোন অ্যাপ বেশি সময় ব্যবহার করেছেন, দিনের কোন সময় ডিভাইসটি বেশি ব্যবহার হয় ইত্যাদি তথ্য রিপোর্ট আকারে জানাবে। ফলে ব্যবহারকারী সময় সম্পর্কে সচেতন হবে বলে ধারণা করছে অ্যাপল।

অ্যাপ লিমিটসঃ

কোন অ্যাপ কত সময় ব্যবহার করবেন, তা নির্ধারণ করার সুবিধা মিলবে ‘আইওএস ১২’তে। যদি আপনার মনে হয়, ফেইসবুক অ্যাপে বেশি সময় ব্যয় করছেন, তাহলে দৈনিক অ্যাপটি কত সময় ব্যবহার করতে চান, তা নির্ধারণ করে দিতে পারবেন। নির্দিষ্ট সময়ের বেশি অ্যাপটি ব্যবহার করতে গেলে নোটিফিকেশনে জানিয়ে দেওয়া হবে।

গ্রুপ নোটিফিকেশনঃ

লক স্ক্রিনে ফোনের নোটিফিকেশন গ্রুপ আকারে প্রদর্শিত হবে। অর্থাৎ ফেইসবুকের সব নোটিফিকেশন আলাদাভাবে নয়; বরং একত্রে দেখা যাবে লক স্ক্রিনের নোটিফিকেশনে। কোনো অ্যাপের নোটিফিকেশন না চাইলে লক স্ক্রিন থেকেই বন্ধ করে রাখা যাবে।

অ্যাপল বুকসঃ

অ্যাপলের বই পড়ার অ্যাপ ‘আইবুকস’ নতুনরূপে হাজির হয়েছে ‘আইওএস ১২’-এ। ‘আইবুকস’ থেকে নাম পরিবর্তন করে দেওয়া হয়েছে ‘অ্যাপল বুকস’। ডিজাইনে আনা হয়েছে অনেক পরিবর্তন। যুক্ত করা হয়েছে রিডিং নাউ, নতুন বুকস্টোর ও উন্নত সার্চ সুবিধা। এ ছাড়া এতে অডিও বুক শোনার সুবিধাও মিলবে।

নতুন রূপে ভয়েস মেমোঃ

আইওএস ১২-এর সর্বশেষ সংস্করণে ভয়েস মেমো ফিচার ঢেলে সাজিয়েছে অ্যাপল। ফিচারটি এত দিন শুধু আইফোনের জন্য চালু থাকলেও এখন আইপ্যাড ডিভাইসেও মিলবে। এছাড়া ভয়েস মেমো এখন আইক্লাউড সমর্থন করবে। এর ফলে ভয়েস রেকর্ডিং সম্পাদনা করার সুবিধা মিলবে। ভয়েস রেকর্ডিং ক্যাপচার, শেয়ার এবং সম্পাদনা সহজ করতে ভয়েস মেমো ফিচার ঢেলে সাজানো হয়েছে।

এ ছাড়া নিউজ, স্টকস, ভয়েস মিমোস অ্যাপ আনা হয়েছে ‘আইওএস ১২’-এ।

আইওএস ১২ আপডেট পাবে যে ডিভাইসগুলো?

আইওএস ১১ সংস্করণে সমর্থন আছে এমন সবগুলো ডিভাইসে আইওএস ১২ ইন্সটল করা যাবে। যেমন;

  • আইফোন ১০,
  • আইফোন ৮ প্লাস,
  • আইফোন ৮,
  • আইফোন ৭,
  • আইফোন ৭ প্লাস,
  • আইফোন ৬এস প্লাস,
  • আইফোন ৬এস,
  • আইফোন৬ প্লাস,
  • আইফোন ৬,
  • আইফোন এসই
  • আইফোন ৫ এস।

এছাড়াও অ্যাপলের ট্যাবলেট ডিভাইসের মধ্যে রয়েছে।

  • ১২.৯,
  • ১০.৫
  • ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো,
  • আইপ্যাডএয়ার,
  • আইপ্যাড মিনি ৪, ৩ ও ১

এছাড়াও আইপডের পঞ্চম সংস্করণেও পাওয়া যাবে আপডেটটি।

কিভাবে আইওএস ১২ ডাউনলোড করবেন?

নিজের ডিভাইসে আইওএস ১২ ডাউনলোড করে ইনস্টল করার জন্য  Settings > General > Software Update তে যেতে হবে। এর পরে স্ক্রিনের নির্দেশ মেনে চলুন।

OTA আপডেটের অন্য একটি  Wifi কানেকশান থেকে আবশ্যিক। এছাড়াও এই আপডেট ইন্সটল করার আগে ফোনের সব ডাটা ব্যাক আপ নেওয়া উচিত। আপডেট শুরুর আগে ফোনে  ৫০ শতাংশ বা তার বেশি চার্জ আর চার্জারে ডিভাইস কানেক্টেড থাকা বাধ্যতামূলক।

পোস্টটি ভাল লাগলে লাইক দিন এবং শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply