কাছের বন্ধুর অবস্থান জানুন ফেসবুক ম্যাপের মাধ্যমে

0
ছবিঃ সংগৃহীত

টিআইবিঃ আসসালামু আলাইকুম। সোশ্যাল মিডিয়ার জায়েন্ট ফেসবুক নিকটবর্তী বন্ধুদের জন্য একটি নতুন ম্যাপ আনার পরিকল্পনা করছে। ফেসবুকে ‘নিয়ার বাই ফ্রেন্ডস’ নোটিফিকেশন ঢুকলে ওয়েভ করার প্রবণতা নিশ্চই আছে আপনার। ফেসবুক সেই ফিচারের ভোল বদল করতে চলেছে। যার মধ্যে সংযোজন ঘটবে স্ন্যাপচ্যাটের আকারে ‘স্ন্যাপ ম্যাপ’। ফেসবুক ইতিমধ্যে যে নতুন নকশা আনতে চলেছে তা TechCrunch এ প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমে সদ্য জানা গেছে। অবশ্য এই নোটিফিকেশন আপনার ইচ্ছার ওপরই নির্ভর করবে। আপনি যদি চান যে আপনার বন্ধুদের জানান দেবেন না আপনার উপস্থিতি সম্পর্কে, তাহলে ওই সেটিংস অফ করেও রাখতে পারবেন ফেসবুক অ্যাকাউন্ট থেকে।

‘নিয়ার বাই ফ্রেন্ডস’ এমন একটি ফিচার যা গত চার বছরে ইউজাররা তাদের নিকটবর্তী বন্ধুদের সঙ্গে আজান্তেই দেখা করার ক্ষেত্রেও ব্যবহার করেছেন বা কিছুক্ষেত্রে এড়িয়ে যাওয়ার জন্যও ব্যবহার করে থাকেন। এবার সেই বন্ধু ঠিক কোথায় এবং আপনার থেকে কত দুরে আছে, তার খুঁটিনাটি জানতে পারবেন ম্যাপের মাধ্যমে। এমনটাই জানা গেছে ফেসবুকের ওয়েবসাইট থেকে।

ফেসবুক নিকটবর্তী বন্ধু, প্রতিবেশী ও শহরগুলির তালিকা প্রদর্শন করবে, যা স্ন্যাপ ম্যাপের মধ্যেও নিয়ে আসা হবে। একটি শহরেই একাধিক বন্ধু থাকলে তাদের একটি গ্রুপের মধ্যে নথিভুক্ত করবে ফেসবুক নিজেই। তার জন্য প্রয়োজন ‘ভিউ লিস্ট’ অন করা, তবেই লোকেশন এবং কোন শহরে আছেন তা জানতে পারবে আপনার বন্ধুরা।

ছবিঃ ফেসবুকের নতুন ফিচার ফেসবুক ম্যাপ

মোবাইল গবেষক জেন মঞ্চুন ওয়াং টুইটারে শেয়ার করেছেন কাছাকাছি নতুন বন্ধুদের ইন্টারফেসের একটি স্ক্রিনশট (টেকক্রঞ্চের মাধ্যমে), যা তিনি ফেসবুক এর অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে জন্য তৈরি করা হবে।

ফেসবুক প্রথমবার যে তার ফিচারে স্ন্যাপচ্যাটের নকল করছে এমনটা নয়, এর আগেও জনপ্রিয় কিছু ফিচার নিয়ে এসেছে। সবচেয়ে জনপ্রিয় ফিচার গুলির মধ্যে একটি – ‘Stories’ – Instagram জুড়ে সমগ্রটাই বলা চলে স্ন্যাপচ্যাট অ্যাপ্লিকেশনের হুবহু নকল। কিন্তু তুলনায় ব্যবহারকারীদের কাছে প্রায় দ্বিগুণ জনপ্রিয় ইনস্টাগ্রাম। তবে এবার ফেসবুকের ‘স্ন্যাপ ম্যাপের’ মাধ্যমে বন্ধুদের আনুমানিক নির্দিষ্ট অবস্থান দেখাবে।

Leave a Reply