কাল কি হঠাৎই লগ আউট হয়ে গিয়েছিলেন ফেসবুক থেকে? জেনে নিন কেন?

2
113

টিআইবিঃ সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক থেকে গতকাল কি হঠাৎই লগ আউট হয়ে গিয়েছিল? আর তৎক্ষণাৎ ভাবতে বসেছিলেন নিশ্চয়ই, এই বুঝি হ্যাক হয়ে গেল বা বন্ধুকে ভরসা করে পাসওয়ার্ড দিয়েছিলেন, সে বোধহয় কিছু করেছে!! বা এখনও অনেকে ভেবেই চলেছেন, ফোন থেকে কী করে লগআউট হল? ব্যাপারটা হল, কাল নয়, এতদিন ধরে হ্যাক হচ্ছিল আপনার প্রোফাইল। যার সমাধান হয়েছে কালকে।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে যদি গতকাল আপনি লগআউট হয়ে গিয়ে থাকেন, তাহলে আপনার সাজানো গোছানো সাধের অ্যাকাউন্টটি ৯০ মিলিয়ন ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টের মধ্যে একটি। ২৮ সেপ্টেম্বর ফেসবুকের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ জানিয়েছেন, ২৫ সেপ্টেম্বর একদল বিশেষজ্ঞ কিছু সমস্যা খুঁজে পেয়েছেন ফেসবুকে। খুব শীঘ্রই ব্যাবহারকারীদের নিরাপত্তা স্বার্থে চটজলদি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

ছবিঃ হঠাৎই লগ আউট সমস্যা নিয়ে মার্ক জুকারবার্গের ফেসবুক স্ট্যাটাস।

প্রথম পর্যায়ে তদন্ত করে ফেসবুক প্রোডাক্ট ম্যানেজমেন্ট আধিকারিক গাই রোশন জানিয়েছেন যে ফেসবুক কোডের মধ্যে ‘view as’ ফিচারটি দুর্বল, যার ফলে খুব সহজেই তা হ্যাকারদের কবলে পড়েছে। এই ফিচারের মাধ্যমে হ্যাকাররা আপনার অ্যাকাউন্টে ঢুকে পড়েছিল। রোশন জানিয়েছেন, এই উদ্বেগজনক ঘটনা নজরে আসা মাত্রই তাঁরা রাতারাতি সমস্যা সমাধানের জন্য মরিয়া হয়ে ওঠেন।

সাধারন একটা প্রোফাইলে ঢুকতে গেলে গোপন পাসওয়ার্ড এর প্রয়োজন হয়, এক্ষেত্রে হ্যাকারদের কাছে তার প্রয়োজনীয়তা ছিল না। ফেসবুকের মনোনীত বিশেষজ্ঞরা পরীক্ষার স্বার্থে ‘view as’ ফিচারের মাধ্যমে অজানা কারোর অ্যাকাউন্টে ঢুকতে সক্ষম হন, যার ফলে সমস্যাটি চিহ্নিত করা সম্ভব হয়েছে।

রোশন দাবি করেছেন, ইতিমধ্যে গতকালই প্রায় ৪০ মিলিয়ান ইউজারের অ্যাকাউন্টকে উদ্ধার করা সম্ভব হয়েছে। আর সেই কারণেই আপনার প্রোফাইলটি ফোনের অ্যাপ অথবা ব্রাউজার থেকে লগ আউট হয়ে যায়। সমীক্ষা বলছে, অনেকেই এই ‘view as’ ফিচারটি সম্পর্কে অবগত ছিলেন না। তাই কাল রাত থেকেই ফেসবুক খুললেই ওপরে দেখা যাচ্ছে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে নিরাপত্তা সম্পর্কে বিশেষ কিছু তথ্য।

ছবিঃ নিরাপত্তার বার্তা ফেসবুকের তরফ থেকে

এই বার্তায় জানানো হয়েছে কে আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত করা হয়েছে। আর তা যদি না এসে থাকে, তাহলে জানবেন আপনার প্রোফাইল থাকতে পারে বিপদসীমার মধ্যে। অবশ্য কাল যদি লগ আউট না হয়ে থাকেন, তাহলে চিন্তার কারণ নেই আপাতত।

2 মন্তব্য

  1. দিন দিন ফেসবুক নিরাপত্তাহীনতার দিকে যাচ্ছে। অদুর ভবিষ্যতে মনে হয় ফেসবুক আর ইউজ করা যাবেনা।

Leave a Reply