২০১৯ সনের জন্য শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড ঘােষণা এবং বিতরণের নীতিমালা প্রসঙ্গে

0

আজ সোমবার ১১ মে, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে মহাব্যবস্থাপক মোঃ সহিদুল ইসলাম স্বাক্ষরিত ২০১৯ সনের জন্য শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড ঘােষণা এবং বিতরণের নীতিমালা সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারটি ব্যাংক বার্তার পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

বিষয়: ২০১৯ সনের জন্য শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড ঘােষণা এবং বিতরণের নীতিমালা প্রসঙ্গে।

উক্ত সার্কুলারে ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশােধিত) এর ধারা ২২ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২১ ডিসেম্বর ২০১৪ তারিখে বিআরপিডি সার্কুলার নং-১৮ এর মাধ্যমে জারিকৃত Guidelines on Risk Based Capital Adequacy (Revised Regulatory Capital Framework for banks in line with Basel II) এর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, করােনাভাইরাস সংক্রমণ ঘটায় দেশের অর্থনীতির বিভিন্ন সূচকে সৃষ্ট চাপ হতে উত্তরণের লক্ষ্যে ইতােমধ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংক হতে বিভিন্ন আর্থিক প্রণোদনা ঘােষণা করা হয়েছে যা বাস্তবায়নের কার্যক্রম চলমান রয়েছে। বৃহৎ শিল্প এবং সিএমএসএমই খাতে সরকার ঘােষিত বিভিন্ন প্রণােদনা বাস্তবায়নে সহজলভ্য অর্থের সংস্থানের জন্য বাংলাদেশ ব্যাংক ইতােমধ্যে দুটি বৃহৎ পুনঃঅর্থায়ন স্কীম প্রণয়ন করেছে।

সামগ্রিকভাবে ব্যাংকিং খাতে সৃষ্ট চাপ মােকাবেলা করে ব্যাংকগুলাে যাতে বর্তমান পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে যথার্থ অবদান রাখতে পারে সে লক্ষ্যে ব্যাংকগুলাের মুনাফা অবন্টিত রেখে মূলধন শক্তিশালী করার মাধ্যমে পর্যাপ্ত তারল্য বজায় রাখা একান্ত অপরিহার্য। এতদউদ্দেশ্যে ব্যাংকের আর্থিক সক্ষমতা এবং ব্যাংকের শেয়ারে বিনিয়ােগকারীদের রিটার্নের বিষয়টি সামগ্রিকভাবে বিবেচনা করে ২০১৯ সনে সমাপ্ত বছরের জন্য ব্যাংকের শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক নিম্নোক্ত নীতিমালা অনুসরণ করার নির্দেশ প্রদান করেছে-

ক) (১) প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানাের জন্য বাংলাদেশ ব্যাংক হতে ইতােপূর্বে গৃহীত Deferral সুবিধার অধীনে নয় এরূপ বা ২০১৯ সনের জন্য কোন ধরণের Deferral সুবিধা গ্রহণ ব্যতিরেকে যে সকল ব্যাংক ২.৫% ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ন্যূনতম ১২.৫% বা তার বেশি মূলধন সংরক্ষণ করতে সক্ষম হবে, সে সকল ব্যাংক তাদের সামর্থ্য অনুসারে সর্বোচ্চ ১৫% নগদসহ মােট ৩০% ডিভিডেন্ড ঘােষণা করতে পারবে।

(২) প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানাের জন্য বাংলাদেশ ব্যাংক হতে ইতােপূর্বে গৃহীত Deferral সুবিধার অধীনে নয় এরূপ বা ২০১৯ সনের জন্য কোন ধরণের Deferral সুবিধা গ্রহণ ব্যতিরেকে যে সকল ব্যাংক ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ন্যূনতম ১১.২৫% হতে অনুর্ধ্ব ১২.৫% মূলধন সংরক্ষণ করতে সক্ষম হবে সে সকল ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমােদনক্রমে তাদের সামর্থ্য অনুসারে সর্বোচ্চ ৭.৫% নগদসহ মােট ১৫% ডিভিডেন্ড ঘােষণা করতে পারবে। এরূপ যে সকল ব্যাংকের ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ন্যূনতম মূলধন ১১.২৫% এর কম হবে তাদের ক্ষেত্রে ডিভিডেন্ড ঘােষণার ক্ষেত্রে এ সার্কুলারের অনুচ্ছেদ নং (গ) এ বর্ণিত নীতিমালা প্রযােজ্য হবে। তবে, উপরােক্ত উভয় ক্ষেত্রে ঘােষিত নগদ ডিভিডেন্ড ৩০ সেপ্টেম্বর ২০২০ এর পূর্বে বিতরণ করা যাবে না।

খ) প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানাের জন্য বাংলাদেশ ব্যাংক হতে ২০১৯ সনের জন্য গৃহীত বা ইতােপূর্বে গৃহীত Deferral সুবিধা সম্পূর্ণরূপে সমন্বয় করা হলে যে সকল ব্যাংকের ন্যূনতম মূলধন ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ১১.২৫% বা তার বেশি থাকে সে সকল ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমােদনক্রমে সর্বোচ্চ ৫% নগদসহ মােট ১০% ডিভিডেন্ড ঘােষণা করতে পারবে। তবে, ঘোষিত নগদ ডিভিডেন্ড ৩০ সেপ্টেম্বর ২০২০ এর পূর্বে বিতরণ করা যাবে না।

গ) প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানাের জন্য বাংলাদেশ ব্যাংক হতে ২০১৯ সনের জন্য গৃহীত বা ইতােপূর্বে গৃহীত Deferral সুবিধা সম্পূর্ণরূপে সমন্বয় করা হলে সে সকল ব্যাংকের ন্যূনতম মূলধন ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ১১.২৫% এর কম কিন্তু ন্যূনতম সংরক্ষিত মূলধন ১০% হবে সে সকল ব্যাংক ২০১৯ সনের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমােদনক্রমে সর্বোচ্চ ৫% স্টক ডিভিডেন্ড ঘােষণা করতে পারবে।

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, যে সকল ব্যাংক ২০১৯ সনের নিরীক্ষিত আর্থিক বিবরণীর ভিত্তিতে ইতােমধ্যে ডিভিডেন্ড ঘােষণা করেছে সে সকল ব্যাংকের ঘােষিত ডিভিডেন্ডের পরিমাণ এই সার্কুলারে বর্ণিত নির্দেশনার সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে তা স্থগিতপূর্বক যথাশীঘ্র সংশােধনের জন্য নির্দেশ দেয়া যাচ্ছে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশােধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা জারি করেছে।

ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণার সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ডিওএস সার্কুলার নং-০৩, তারিখ- ১১/০৫/২০২০, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply