বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ আদায় স্থগিত

0

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছ থেকে আপতত ঋণ আদায় স্থগিত করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে নতুন করে ঋণ সুবিধা দেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন জেলায় অতিবৃষ্টি এবং নদ-নদীর পানি বৃদ্ধির ফলে সৃষ্ট বন্যায় কৃষিজাত ফসলের ক্ষতি হওয়ায় এসব এলাকার কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এমতাবস্থায় বন্যাকবলিত জেলাগুলোর ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি কাটিয়ে উঠে কৃষি উৎপাদন কর্মকাণ্ড অব্যাহত রাখার লক্ষ্যে ফসল, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে নতুন ঋণ বিতরণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি ঋণ আদায় স্থগিত, ডাউন পেমেন্টের শর্ত শিথিল পূর্বক ঋণ পুনঃতফসিলিকরণ সুবিধা দিতে হবে।

বাংলাদেশ ব্যাংক আরও বলছে, নতুন করে কোনও সার্টিফিকেট মামলা না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণ তামাদি হওয়া প্রতিবিধানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া, দায়ের করা সার্টিফিকেট মামলাগুলোর তাগাদা আপাতত বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে মামলার নিষ্পত্তি করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে প্রকৃত চাহিদা মোতাবেক যথাসময়ে নতুন ঋণ সুবিধা গ্রহণ করতে পারেন এবং ঋণ পেতে কোনও ধরনের হয়রানির শিকার না হন, সে বিষয়টি নিবিড়ভাবে তদারকি করতে হবে।

এছাড়া, ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের লক্ষ্যে বসতবাড়ির আঙ্গিনায় হাঁস মুরগী ও গবাদি পশু পালন, গো খাদ্য উৎপাদন ও এবং অন্যান্য আয় বর্ধক কর্মকাণ্ডে ঋণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Leave a Reply