সিটি ব্যাংকের ইসলামি ব্যাংকিং সেবায় যেসব সুবিধা থাকছে

ইসলামি ব্যাংকিং সেবা চালু করলো দেশের জনপ্রিয় ব্যাংক, সিটি ব্যাংক। শরীয়াহ-ভিত্তিক পদ্ধতিতে দরকারি সকল আর্থিক প্রয়োজন মেটাতে দেশব্যাপী সিটি ব্যাংকের শাখা ও এটিএমসমূহ নিয়ে পরিচালিত হবে এই নতুন সেবা। চলুন জেনে নেওয়া যাক সিটি ব্যাংক এর ইসলামি ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত।

ইসলামি ব্যাংকিং

ইসলামি ব্যাংকিং হল একটি আর্থিক ব্যবস্থা, যা ইসলামী শরীয়তের বিধান এবং নীতি অনুযায়ী ব্যাংকিং ও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে। এটি ব্যবসা ও ব্যবসা সংক্রান্ত সিদ্ধান্তসমূহ শরীয়াহ আইনশাস্ত্রের বিশ্বাস ও নীতি অনুসরণ করে গ্রহণ করে।

আধুনিক ইসলামী ব্যাংকিং শিল্পের আবির্ভাব ঘটে ১৯৭০ এর দশকে। মুসলিম অর্থনীতিবিদদের প্রচেষ্টার কারণে এটি সম্ভব হয়, যারা প্রচলিত পশ্চিমা অর্থনীতির বিকল্প খুঁজতে চেষ্টা করেছিলেন। সুদ-ভিত্তিক লেনদেন শরীয়াহ লঙ্ঘন করায় তাঁরা এমন সিদ্ধান্ত গ্রহণ করেন।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

“ইসলামিক ব্যাংকিং” শব্দটি ইসলামী শিক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণভাবে ব্যাংকিং পরিচালনাকে বোঝায়। ইসলামী ব্যাংকিং এর প্রধান চিন্তাভাবনা হলো ব্যবসা ও বাণিজ্য কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সকল প্রকার লেনদেনে সুদের সম্পৃক্ততাকে বাদ দেওয়া। ইসলামী ব্যাংকিং, ব্যাংক এবং গ্রাহক উভয়ের জন্য ন্যায্য এবং বৈধ লাভ-ক্ষতি ভাগাভাগির উপর ফোকাসড থাকে।

প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার তুলনায় ইসলামী ব্যাংকিং ব্যাংকিংয়ের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। ইসলামী ব্যাংকিং বিশ্বব্যাপী একটি টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে নৈতিক বিনিয়োগের উপরও জোর দিয়ে থাকে।

সিটি ইসলামিক এর সূচনা

সিটি ব্যাংকের ইসলামী ব্যাংকিং যাত্রা শুরু হয় ২০০৩ সালে, যখন এটি একটি একক ইসলামী ব্যাংকিং শাখার মাধ্যমে কাজ শুরু করে। ইসলামী বিশ্বাস এবং শরীয়তের নীতির প্রতি ভক্তি বাংলাদেশের মানুষের দৈনন্দিন আর্থিক চাহিদাগুলিকে পথ প্রদর্শন করে। এই ক্রমবর্ধমান চাহিদা, একটি আধুনিক শরীয়াহ সম্মত ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সিটি ইসলামিক এর পুনঃপ্রবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শরীয়াহ সম্মত ব্যক্তিগত এবং কর্পোরেট ব্যাংকিং প্রোডাক্ট এবং পরিষেবাগুলিতে বিভিন্নতা দেখা যায়। সিটি ব্যাংকের ইসলামিক ব্যাংকিং টিমের সাথে একটি স্বাধীন শরীয়াহ তত্ত্বাবধায়ক কমিটির শরীয়াহ-ভিত্তিক দক্ষতাকে একত্রিত করার লক্ষ্য সিটি ব্যাংকের।

মূল ফিচারসমূহ

ব্যাংকিং সম্পর্কে আমাদের সবার কমবেশি ধারণা রয়েছে। কিন্তু সিটি ব্যাংক এর এই ইসলামিক ব্যাংকিং সেবা আসলে কি ধরনের সেবা দিতে যাচ্ছে? চলুন জেনে নেওয়া যাক সিটি ব্যাংক এর ইসলামিক ব্যাংকিং সেবার ফিচারসমূহ সম্পর্কে বিস্তারিত।

শরীয়াহ-ভিত্তিক ব্যাংকিং সার্ভিস

ব্যক্তিগত ও কর্পোরেট ব্যাংকিং প্রোডাক্ট ও সার্ভিস শরীয়াহ-ভিত্তিক পদ্ধতিতে উপভোগ করা যাবে। শরীয়াহ সম্মত ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত করার জন্য বিশেষজ্ঞ পণ্ডিত এবং ইন্ডাস্ট্রি অনুশীলনকারীদের সমন্বয়ে গঠন করা হয়েছে স্বাধীন শরীয়াহ সুপারভাইজরি কমিটি।

সর্বোত্তম ইসলামী ব্যাংকিং অনুশীলনগুলি মেনে চলার জন্য সিটি ব্যাংক বাহরাইন ভিত্তিক AAOIFI এর সদস্য হয়েছে। স্বচ্ছতা নিশ্চিত করার জন্য ওয়েবসাইটে প্রতিটি প্রোডাক্টের ফতোয়া এবং শরীয়াহ কাঠামো প্রকাশ করা করা হয়েছে। এছাড়াও পুরস্কার বিজয়ী শরীয়াহ-সম্মত ইসলামী ব্যাংকিং সফ্টওয়্যার নিশ্চিত করবে প্রচলিত ব্যাংকিং থেকে এর ভিন্নতা।

সিটি ইসলামিক ব্যাংকিং থেকে আপনি চলতি হিসাব, সঞ্চয়, অর্থায়ন প্রভৃতি সেবা পাবেন। এছাড়া আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্যও রয়েছে বিভিন্ন সেবা।

শরীয়াহ-ভিত্তিক ব্যাক্তিগত ও কর্পোরেট ব্যাংকিং পণ্য ও সার্ভিস দেশব্যাপী সিটি ব্যাংকের সকল শাখা, উপ-শাখা ও এটিএমসমুহে শাখাজুড়ে পাওয়া যাবে।

সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং সুবিধা

সিটি ব্যাংকের ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্ম, সিটিটাচ ব্যবহার করা যাবে সিটি ব্যাংক এর ইসলামিক ব্যাংকিং এর সাথে। যার ফলে ব্যাংকের কার্যক্রম সম্পন্ন করা যাবে কোনো সমস্যা ছাড়াই

দেশের প্রথম আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট ও ডেবিট কার্ড

শরীয়াহ-ভিত্তিক ব্যাংকিং সেবার অংশ হিসাবে আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট ও ডেবিট কার্ড পাওয়া যাবে সিটি ব্যাংক থেকে। এসব ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড থেকে আপনি বিভিন্ন জায়গায় ডিসকাউন্ট অফারও পাবেন। এগুলো সুদ ছাড়া পরিচালিত হবে বলে জানিয়েছে সিটি ব্যাংক।

সেবাগুলো পেতে আপনার নিকটস্থ সিটি ব্যাংক শাখায় যোগাযোগ করুন। এছাড়া তাদের ওয়েবসাইটেও অনেক তথ্য পাবেন।

আরও দেখুন:
> ইসলামিক ধারার ব্যাংকগুলোয় খেলাপির হার অর্ধেক
> আমানত ও ঋণের ২৫ শতাংশই ইসলামিক ব্যাংকগুলোর দখলে
> ইউসিবি ব্যাংকের ইসলামিক ব্যাংকিং সেবা ‘ইউসিবি তাকওয়া’ এর যাত্রা শুরু

Related Articles

Leave a Reply

Back to top button