ডলারের বাণিজ্যিক অর্থায়নে সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক

আমদানি-রফতানিতে অর্থায়নের অর্থাৎ বৈদেশিক মুদ্রা ডলারের স্বল্পমেয়াদী বাণিজ্যিক অর্থায়নে সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের চেয়ে এখন ডলারের বাণিজ্যিক অর্থায়নে দশমিক ৫০ শতাংশ কম সুদ পাবে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারের নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৩ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে। অর্থায়ন চলমান থাকাকালীন অবস্থায় বেঞ্চমার্ক রেট হিসেবে লন্ডন ইন্টারব্যাংক অফার্ড রেট (লাইবর) ব্যবহার করা যাবে বলে সার্কুলারে বলা হয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রসঙ্গত, এতদিন বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৩ দশমিক ৫০ শতাংশ যুক্ত করে সুদের হার নির্ধারণ করা হতো।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ডলারের বেঞ্চমার্ক রেট হিসেবে ব্যবহৃত এসওএফআর-এর হার ঊর্ধ্বমুখী হওয়ায় দশমিক ৫০ শতাংশ সুদহার কমানো হয়েছে। এতে করে বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় কিছুটা কমবে। পাশাপাশি রফতানিকারকরাও কম সুদে রফতানি বিল বৈদেশিক মুদ্রায় ডিসকাউন্ট করতে পারবে।

আরও পড়ুন: প্রভিশন সংরক্ষণে ব্যর্থ ৯ ব্যাংক অতিরিক্ত প্রভিশন রেখে নজির স্থাপন ইসলামী ব্যাংক

জানা গেছে, এখন বেঞ্চমার্ক রেফারেন্স রেট ১ দশমিক ৭৫ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদী আমদানি-রফতানির সময় অর্থায়নে এই রেটের সঙ্গে ৩ শতাংশ সুদ পাবে।

Related Articles

Leave a Reply

Back to top button