ইসলামী ব্যাংকগুলোর তথ্য চায় কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশে ইসলামী ব্যাংকের সংখ্যা বাড়‌ছে। তাই শরীয়াহ ভি‌ত্তিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে। বাংলাদেশে কার্যরত সব ইসলামী ব্যাংক, শাখা ও উইন্ডোগুলোকে সঠিকভাবে নির্ধা‌রিত ছ‌কে তথ্য পাঠাতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন:
দুই ধাপে কার্যকর হবে ব্যাংকের নতুন বেতন কাঠামো
এন্ট্রি লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদি নির্ধারণ ও বাস্তবায়ন প্রসঙ্গে
ব্যাংকারদের সর্বনিম্ন বেতনের পরিমার্জিত নির্দেশনাকে অভিনন্দন জানিয়েছে এবিবি

রোববার (৬ ফেব্রুয়া‌রি) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রজ্ঞাপনে বলা হয়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ইসলামিক ব্যাংকের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যথাযথ পরিভাষায় ইসলামিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে। তাই কেন্দ্রীয় ব্যাংকের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিট কর্তৃক ইসলামিক ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন সংশ্লিষ্ট তথ্য যথাযথভাবে সংকলন করার জন্য বাংলাদেশে কার্যরত সকল ইসলামিক ব্যাংক, ইসলামিক শাখা ও উইন্ডোগুলোর জন্য একটি ডাটা টেম্পলেট প্রস্তুত করা হয়েছে।

ওই টেম্পলেটের মাধ্যমে ২০২২ সালের জানুয়ারি থেকে ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে মাসিক ও ত্রৈমাসিক ভিত্তিতে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগের ইসলামিক ব্যাংকিং এন্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিটে দাখিল করার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে ।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ইসলামিক ব্যাংকগু‌লোর তথ্যের একটি টাইম সিরিজ তৈরি করার লক্ষ্যে এককালীন বাৎসরিক ভিত্তিতে ২০০৯-১০ থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত ও মাসিক ত্রৈমাসিক (প্রযোজ্য ক্ষেত্রে) ভিত্তিতে ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবৎসরের তথ্য দি‌তে হ‌বে।

Related Articles

Leave a Reply

Back to top button