ব্যাংকের সব ধরনের যানবাহন কেনায় নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

বিশ্ব অর্থনীতির বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় ব্যাংকের সব ধরনের যানবাহন কেনায় নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি, আসবাবপত্র ও অন্যান্য মনোহারি ব্যয় ৫০ শতাংশ কমাতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকার কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে কতিপয় খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত/হ্রাস করার সিদ্ধান্ত গৃহীত হয়। ফলে ব্যাংকগুলোর ২০২২ পঞ্জিকা বছরের অবশিষ্ট ৬ মাস (জুলাই থেকে ডিসেম্বর) এবং ২০২৩ পঞ্জিকা বছরের প্রথম ৬ মাস (জানুয়ারি থেকে জুন) সময়ে কতিপয় খাতের পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত/হ্রাসকরণের লক্ষ্যে নিম্নবর্ণিত বিষয়াদি যথাযথভাবে পরিপালনের জন্য আপনাদের নির্দেশনা প্রদান করা হলো—

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ক) নতুন/প্রতিস্থাপক হিসেবে সব প্রকার যানবাহন ক্রয় বন্ধ থাকবে।

খ) শুধু জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষঙ্গিক, বৈদ্যুতিক সরঞ্জামাদি, আসবাবপত্র ও অন্যান্য মনিহারি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে।

গ) ওপরের (ক) ও (খ)-এর নির্দেশনা মোতাবেক সাশ্রয়কৃত অর্থ অন্য কোনও খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

এই নির্দেশনা অনুসারে ব্যয় হ্রাস সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে নিরীক্ষার নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার পরিপ্রেক্ষিতে সরবরাহ করতে হবে।

আরও দেখুন: সব ব্যাংককে বিদ্যুৎ ও জ্বালানি খরচ কমানোর নির্দেশ

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনয় আরও বলা হয়, চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ডিসেম্বরের আর্থিক বিবরণী এবং আগামী জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ২০২৩ সালের ডিসেম্বরের আর্থিক বিবরণীতে প্রতিফলিত হতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button