ব্যাংকে কর্মরত নারী সদস্যদের মাতৃত্বকালীন ছুটি বিষয়ক কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

0
420

ব্যাংকে কর্মরত নারী সদস্যদের মাতৃত্বকালীন ছুটি বিষয়ক নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী একজন নারী কর্মকর্তা তার পুরো চাকরিজীবনে সর্বোচ্চ দুইবার মাতৃত্বকালীন ছুটি ভোগ করতে পারবেন। এই ছুটির মেয়াদ হবে ছয় মাস। ব্যাংকের স্থায়ী ও অস্থায়ী সব কর্মীর জন্যই এই ছুটি প্রযোজ্য।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মাতৃত্বকালীন ছুটিতে থাকার কারণে অনেক সময় ব্যাংকে কর্মরত নারী কর্মকর্তা-কর্মচারীদের কর্মের প্রকৃত মূল্যায়ন করা হয় না, যা নারীর উন্নয়ন, অগ্রগতি ও ক্ষমতায়নের পথে অন্তরায়। এ কারণে নারী কর্মীদের ছুটি ভোগের বছরে তাদের বার্ষিক কর্ম মূল্যায়নের ক্ষেত্রে আগের বছর বা পূর্ববর্তী তিন বছরের গড়ের মধ্য যেটি উত্তম সেটি বিবেচনায় নিতে হবে।

এতে আরও বলা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। জাতীয় অর্থনৈতিক উন্নয়নে নারীর অবদান অনস্বীকার্য। বাংলাদেশ সরকার নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। ফলে নারী শিক্ষাসহ নারী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে। এ জন্য সরকারের মাতৃত্বকালীন ছুটিসংক্রান্ত বিধিমালার আলোকে সব ব্যাংককে নারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য নীতিমালা অনুসরণের পরামর্শ দেওয়া হলো।

২০১৩ সালেও বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা দিয়েছিল। এরপরও ব্যাংকগুলো মাতৃত্বকালীন ছুটি নির্দেশনাগুলো যথাযথভাবে পালন করছে না। এ কারণেই গত বৃহস্পতিবার (০৯ জানুয়ারি, ২০২০) নতুন করে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার টি দেখতে ক্লিক করুন এখানে