আইটিইএস রপ্তানির বিপরীতে সহজেই মিলবে নগদ সহায়তা

সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পেতে কোনো সমিতির সদস্য হওয়ার প্রয়োজন নেই। শুধু সেবা রপ্তানি হলেই তার বিপরীতে নগদ সহায়তা মিলবে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুন:
স্টার্টআপ ফাইন্যান্সিং স্কিম চালু করবে বাংলাদেশ ব্যাংক
আমদানি ঋণপত্রের (এলসি) নগদ মার্জিন ন্যূনতম ২৫ শতাংশ রাখার নির্দেশ
নতুন বেতন কাঠামো এপ্রিলের মধ্যেই বাস্তবায়নে কঠোর কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে বিষয়টি স্পষ্ট করেছে। এতে বলা হয়েছে, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বিএসিসিও) সদস্য ও অসদস্য সবাই বিদ্যমান ব্যবস্থায় আইটিইএস সেবা রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবেন।

এর আগে পাঁচ হাজার ডলার পর্যন্ত সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রপ্তানি আয়ের ক্ষেত্রে নগদ সহায়তা পাওয়া সহজ করে বাংলাদেশ ব্যাংক। এর ফলে নগদ সহায়তা পেতে টেলিট্রান্সফার (টিটি) বার্তা অনুযায়ী আমদানিসংশ্লিষ্ট তথ্যসূত্রের প্রয়োজন পড়ে না।

তবে কেন্দ্রীয় ব্যাংক কিছু শর্ত জুড়ে দিয়েছে। শর্তগুলো হলো—তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ স্বীকৃত আন্তর্জাতিক মার্কেটপ্লেসের মাধ্যমে রপ্তানি কার্যক্রম পরিচালনা করতে যথাযথ নথিপত্র থাকতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে মার্কেটপ্লেসের সঙ্গে চুক্তির ক্ষেত্রে রপ্তানিকারক প্রতিষ্ঠান ব্যাংক শাখাকে সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করবে। একই সঙ্গে ব্যাংক শাখাকে আন্তর্জাতিক মার্কেটপ্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি কার্যক্রম সম্পর্কে ওয়েব লিংকসহ তথ্য সংগ্রহ ও তা যাচাই করতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button