টিপস এন্ড ট্রিকস

যেভাবে BTRC’র ডাটাবেজে আপনার মোবাইলের তথ্য জানবেন?

টিআইবিঃ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বৈধ ও অবৈধ মোবাইল ফোন সেট যাচাই এবং অন্যান্য সুবিধা প্রাপ্তির জন্য মোবাইল সেটের তথ্য নিয়ে একটি ডাটাবেজ চালু করেছে। একটি এসএমএস এর মাধ্যমে জানা যাবে আপনার মোবাইলটির তথ্য ডাটাবেজে আছে কিনা অর্থাৎ আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

২২ জানুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আইএমইআই বা ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি ডাটাবেজ এর উদ্বোধন করেন।

যে কেউ নিজের মোবাইল ফোনের তথ্য যাচাইয়ের জন্য মেসেজ অপশনে গিয়ে KYD <Space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠালে ফিরতি মেসেজে জানানো হবে সেটটি ডেটাবেজে সংরক্ষিত আছে কিনা বা ফোনটি বৈধ নাকি অবৈধ।

জানা গেছে, দেশে ব্যবহৃত সব মোবাইলের আইএমইআই নম্বর এই ডেটাবেজে পাওয়া যাবে না। ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে বৈধভাবে আমদানি করা এবং দেশে তৈরি হওয়া মোবাইল ফোনের বেশিরভাগ আইএমইআই নম্বর এই ডাটাবেজে সংরক্ষিত আছে।

প্রসঙ্গত, নিজের মোবাইল ফোন সেটের আইএমইআই নম্বর জানা না থাকলে ডায়াল অপশনে গিয়ে *#০৬# চাপলে আইএমইআই নম্বর পাওয়া যাবে। অথবা মোবাইল ফোনের সঙ্গে থাকা প্যাকেটে বা সেটের কাভার বা ব্যাটারি খুললেও আইএমইআই পেতে পারেন।

অনুষ্ঠানে জানানো হয়, এনওসি অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেজের (এনএআইডি) সেবা পেতে কোনও ধরনের নিবন্ধন প্রয়োজন হবে না। এমনকি গ্রাহকেরও কোনও চার্জ কাটা যাবে না।

বিটিআরসি কর্তৃপক্ষ জানায়, একজন বিদেশ ফেরত যাত্রী দুটি মোবাইল সেট বৈধভাবে নিয়ে আসতে পারবেন। এক্ষেত্রে বিমানবন্দরে কাস্টম ডেস্কে গিয়ে মোবাইল সেট আনার বিষয়ে তথ্য জানাতে হবে এবং আইএমইআই নম্বর লিখে দিয়ে আসতে হবে। কাস্টম ডেস্কে একটি ইন্টারফেস থাকবে। ওটা ব্যবহার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইএমইআই নম্বর ডাটাবেজে অন্তর্ভুক্ত করবে।

Leave a Reply

Back to top button