লেনদেন বিষয়ক সেফটি ও সিকিউরিটি টিপস পাচ্ছেন ব্র্যাক ব্যাংকের গ্রাহকরা

অনলাইন ও কার্ড ভিত্তিক লেনদেনের সেফটি ও সিকিউরিটির জন্য কার্ডের তথ্য এবং পাসওয়ার্ডের গোপনীয়তা কঠোরভাবে বজায় রাখতে গ্রাহকদের নিয়মিতভাবে সচেতন করে আসছে ব্র্যাক ব্যাংক। সচেতনতামূলক প্রচারণার ধারাবাহিকতায় ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, ই-কমার্স, অ্যাপ, এটিএম ইত্যাদির মাধ্যমে লেনদেনের জন্য সেফটি এবং সিকিউরিটি টিপস প্রচার করছে ব্যাংকটি।

ইন্টারনেট ব্যাংকিং ইউজার আইডি, পাসওয়ার্ড, ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি), ডেবিট/ক্রেডিট কার্ড নম্বর, পিন, সিভিভি কিংবা কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ কারো সাথে শেয়ার না করার জন্য গ্রাহকদের অনুরোধ করা হচ্ছে। ব্যাংক কর্তৃপক্ষ কখনোই গ্রাহকদের কাছে এই ধরনের সংবেদনশীল তথ্য চাইবে না।

ই-কমার্স লেনদেনের জন্য গ্রাহকদের ইউজার আইডি, ইমেল এবং পাসওয়ার্ড শেয়ার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। একই সাথে তাদের শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার, কিছুদিন পরপর পাসওয়ার্ড পরিবর্তন করার, টু-ফ্যাক্টর অথেনটিকেশন এবং অন্যান্য সুরক্ষা প্রোটোকল ব্যবহার করার পরামর্শও দেওয়া হচ্ছে। তথ্যের গোপনীয়তার গুরুত্বের কথা ক্রমাগত মনে করিয়ে দেওয়ার জন্য ই-মেইল, এসএমএস, সোশ্যাল মিডিয়া, গণমাধ্যম এবং ওয়েবসাইটের মাধ্যমে সচেতনতামূলক প্রচারণাগুলো বারবার শেয়ার করা হচ্ছে। যে-কোনো সন্দেহের ক্ষেত্রে গ্রাহকদের অবিলম্বে ২৪-ঘন্টার কল সেন্টার নম্বর: ১৬২২১-এ যোগাযোগ করতে, বা enquiry@bracbank.com-এ ই-মেইল করার জন্য অনুরোধ করা হচ্ছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সচেতনতামূলক এই উদ্যোগ সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মোঃ সাব্বির হোসেন বলেন, গ্রাহকের আমানতের রক্ষক এবং বিশ্বস্ত অংশীদার হিসাবে সম্পদ রক্ষা করা আমাদের দায়িত্ব। এজন্য গ্রাহকদের মধ্যে তাদের ব্যাংকিং তথ্যের কঠোর গোপনীয়তা বজায় রাখার জন্য আমরা ক্রমাগত সচেতনতা তৈরি করি। কঠোর তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমরা প্রযুক্তি অবকাঠামো স্থাপন এবং আন্তর্জাতিক মানের নিরাপত্তা প্রোটোকল ব্যবহারের প্রচেষ্টা অব্যাহত রাখব।

২০২১ সালে সবচেয়ে কঠোর এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিরাপত্তা মান- “পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড” (পিসিআই ডিএসএস) অর্জন করেছিল ব্র্যাক ব্যাংক, যা গ্রাহকদের তথ্য এবং স্বার্থ রক্ষায় ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতির প্রশাণ দেয়।

আরও পড়ুন: বাণিজ্যিক ব্যাংকের যে কোনো শাখায় বৈদেশিক মুদ্রা বেচাকেনার সুবিধা

সেফটি ও সিকিউরিটি নিশ্চিত করার ক্রমাগত প্রচেষ্টার অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক ২০১৭ সালে তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা ফাংশনের জন্য ‘আইএসও ২৭০০১:২০১৩’ সার্টিফিকেশন এবং ২০২০ সালে দেশের প্রথম ব্যাংক হিসেবে সিকিউরিটি অপারেশন ও সাইবার ফিউশন সেন্টারের জন্য ‘আইএসও ১৮৭৮৮’ সার্টিফিকেশন অর্জন করে।

Related Articles

Leave a Reply

Back to top button