হোমব্যাংকিংএজেন্ট ব্যাংকিংব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ‘উঠান বৈঠক’

ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ‘উঠান বৈঠক’

‘উঠান বৈঠক’ নামে এজেন্ট ব্যাংকিং সেবায় এক নতুন কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রাম চালু করেছে ব্র্যাক ব্যাংক। এ লক্ষ্যে ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম ‘উঠান বৈঠক’ চালু করে ব্র্যাক ব্যাংক।

বন্ধ হওয়ার উপক্রম ব্যাংকগুলোর স্বাস্থ্যও এখন ভালো

ব্যাংকিং সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছানোর পাশাপাশি এজেন্ট ব্যাংকিং আউটলেট থেকে সহজে আর্থিক পরিষেবা নিয়ে অর্থনীতিতে, বিশেষ করে ভৌগোলিকভাবে প্রত্যন্তঅঞ্চলের উন্নয়নে অবদান রাখায় অনুপ্রাণিত করতেই এই উদ্যোগ।

জেলা পর্যায়ের এজেন্ট ব্যাংকিং কর্মকর্তাদের সহায়তায় এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে ‘উঠান বৈঠক’-এর আয়োজন করা হয়। বিভিন্ন জেলায় এখন পর্যন্ত ৫টি ‘উঠান বৈঠক’ আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, দেশের মানুষের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতেই ব্র্যাক ব্যাংকের জন্ম। এজেন্ট ব্যাংকিং আমাদের সেই লক্ষ্য অর্জনের অন্যতম মাধ্যম। ২০১৮ থেকে শুরু করে ইতোমধ্যেই আমরা দেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল এজেন্ট ব্যাংকিং নেটওয়ার্ক গড়ে তুলেছি।

ব্র্যাক ব্যাংকের হেড অব অল্টারনেট ব্যাংকিং চ্যানেল নাজমুর রহিম বলেন, মানুষের আর্থিক সচেতনতা বাড়াতে এবং ব্যাংক ও ব্যাংকিং সেবা সম্পর্কে মানুষের জ্ঞানকে সমৃদ্ধ করতে ‘উঠান বৈঠক’ একটি অনন্য উদ্যোগ। তারা যখন একত্রে বসে আমাদের পণ্য এবং পরিষেবা, যেমন- ডিপিএস, এফডিআর, রেমিট্যান্স প্রক্রিয়া এবং অ্যাকাউন্ট সম্পর্কিত সেবা ইত্যাদি সম্পর্কে জানেন, তখন তারা আরও অনুপ্রাণিত বোধ করেন। আমরা অত্যন্ত আনন্দিত যে তারা স্বতস্ফুর্তভাবে আমাদের এই আয়োজনে অংশ নিচ্ছেন এবং আমরা আশা করছি এতে দেশের অর্থনীতিতে তারা আরও বেশি অবদান রাখতে উৎসাহিত হবেন।

ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কর্মকর্তা, সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক ও শাখার অন্যান্য কর্মকর্তাসহ এসএমই ইউনিট অফিসের প্রতিনিধিরাও ‘উঠান বৈঠক’-এ অংশ নেন এবং এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ব্যাংকিংয়ের নিয়ম-কানুন এবং সুবিধা নিয়ে আলোচনা করেন।

এজেন্ট ব্যাংকিং হলো একটি বৈধ এজেন্সি চুক্তির ভিত্তিতে নিয়োগকৃত এজেন্টের মাধ্যমে গ্রাহকদের ব্যাংকিং সেবা দেওয়া। বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে ২০১৩ সালে দেশে প্রথম এজেন্ট ব্যাংকিং সেবা চালু করা হয়।

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

সর্বশেষ পোস্ট