ইডিএফ ফান্ড থেকে ঋণ নেওয়ার সময় ও ঋণসীমা বাড়লো

বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ) থেকে ঋণ নেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। এ তহবিলের বর্ধিত সুবিধায় ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংক ঋণ বিতরণ করতে পারবে।

একই সঙ্গে এই ফান্ড থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে পারবেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) গ্রাহক। আগে এর ঋণ সীমা ছিল ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার (১৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রজ্ঞাপনে বলা হয়, বিটিএমএ ও বিজিএমইএ’র সদস্য প্রতিষ্ঠানের অনুকূলে ইডিএফের বর্ধিত ঋণ সীমা ৩০ মিলিয়ন ডলার চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়কালের জন্য বলবত করা হয়েছে। বিটিএমএ ও বিজিএমইএ’র সদস্য প্রতিষ্ঠানের অনুকূলে ইডিএফের ঋণের সীমা কোভিড অতিমারির প্রেক্ষাপটে ২৫ মিলিয়ন ডলার থেকে ৩০ মিলিয়ন মিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে।

আরও দেখুন:
ঋণখেলাপিদের জন্য আবারও বড় ছাড়
বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে বাংলাদেশ ব্যাংকের আরও এক উদ্যোগ

একই দিনে জারি করা অপর একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, রপ্তানি আয় কিংবা সংরক্ষিত বৈদেশিক মুদ্রা দ্বারা ইডিএফ ঋণের দায় পরিশোধ করতে হবে। যেসব প্রতিষ্ঠানের অনুকূলে জুলাই ১৯, ২০২২ থেকে ছাড়কৃত ইডিএফ ঋণের দায় ঋণ সৃষ্টির মাধ্যমে পরিশোধ করা হবে সেসব প্রতিষ্ঠান পরবর্তীতে ইডিএফ ঋণ সুবিধা পাবে না বলে প্রজ্ঞাপনে নির্দেশনা দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button