Tuesday, November 30, 2021

ব্যাংকের পরীক্ষার জন্য যেসব বই পড়বেন

জনপ্রিয় পোস্ট

যারা ব্যাংকার হতে চান কিন্তু ব্যাংক পরীক্ষার প্রস্তুতির জন্য বাজারে বই কিনতে গিয়ে বিভিন্ন ধরণের চটকদার বই দেখে ভিমড়ি খেয়ে গেছেন এমনকি কোনটা রেখে কোনটা কিনবেন সেই সিদ্ধান্ত নিতে না পারায় বই না কিনেই বাসায় ফিরে এসেছেন বা বই কিনেছেন কিন্তু কিভাবে পড়া শুরু করবেন সেটা বুঝতে পারছেন না সেই সব হবু ব্যাংকারদের জন্যই এই আয়োজন।

প্রথমেই সকল ব্যাংকের বিগত বছরের প্রশ্ন নিয়ে প্রফেসরস প্রকাশনের Key to Govt. Bank Job এবং Key to Private Bank Job বই দুইটি কিনুন। এখান থেকে বিগত বছরের বিভিন্ন ব্যাংকের পরীক্ষার প্রশ্নগুলো দেখুন, পড়ুন ও প্রশ্নের প্যাটার্ন বোঝার চেষ্টা করুন। এই বই দুইটা পড়ার লাভ দুইটা:

১. বিগত বছরের প্রশ্নগুলো আপনার পড়া হয়ে যাবে।
২. ব্যাংক পরীক্ষার জন্য আপনি কোথায় দুর্বল কোথায় সবল সেটা বুঝতে পারবেন।

এবার আপনাদের আমি দুইটি ভাগে ভাগ করে দিলাম:

১. যারা একদমই দুর্বল এবং অনার্স দ্বিতীয় বা তৃতীয় বর্ষ থেকেই মানে দীর্ঘ সময় নিয়ে একটা এয়ার টাইট প্রিপারেশন নেওয়ার ইচ্ছা। ২. যাদের ব্যাসিক মোটামুটি এবং কম সময়ে কার্যসিদ্ধি করার ইচ্ছা যদিও কম সময়ে কার্যকর প্রস্তুতি নেওয়া কঠিন।

বাংলা আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে বাংলা সাহিত্য অংশের জন্য মোহসীনা নাজিলার শীকর বাংলা ভাষা ও সাহিত্য এবং ব্যাকরণ অংশের জন্য ড. হায়াত মামুদের উচ্চতর বিশুদ্ধ ভাষা শিক্ষা বই দুইটা তামা তামা করে ফেলেন। বিসিএসসহ অন্যান্য নন-ক্যাডার পরীক্ষার শুধু বাংলা বিষয়ের বিগত বছরের প্রশ্নগুলো জানার জন্য মোহসীনা নাজিলার শীকর বাংলা প্রশ্ন-পাঠ বইটা পড়তে পারেন। লিখিত পরীক্ষার বাংলা থেকে ইংরেজী অনুবাদ অংশের জন্য বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে মফিজুল হক মিলনের অগ্রদূত বাংলা বা এমপিথ্রি প্রকাশনীর বাংলা বইটা পড়ুন। লিখিত পরীক্ষার বাংলা থেকে ইংরেজী অনুবাদ অংশের জন্য বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

ইংরেজী

আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ইংরেজী গ্রামারের জন্য মহিউদ্দীন ও কাশেমের A Test-book of Advanced Functional English, ভোকাবিউলারি অংশের জন্য Saifur’s Vocabulary, অ্যানালজির জন্য Saifur’s Analogy বইগুলো পড়ুন। কয়েকজন মিলে গ্রুপ করে Tamilcube, Worksheets, Psychometric, Indiabix, Sawaal, Examveda, Quora, Mcqtest, Exam2win ইত্যাদি ওয়েবসাইট ঘেঁটে ইংরেজী অংশের প্রশ্নগুলো নিয়ে পিডিএফ ফাইল বানিয়ে পড়ুন। Vandana Thorpe এর The Pearson Guide to Bank Probationary Officer Recruitment Examinations বইটিও দেখতে পারেন। প্রফেসরস প্রকাশনের English for Competitive Exams বা জাহাঙ্গীর আলমের Master English বইটি পড়ুন। লিখিত পরীক্ষার ইংরেজী থেকে বাংলা অনুবাদ অংশের জন্য বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলেও কয়েকজন মিলে গ্রুপ করে Tamilcube, Worksheets, Psychometric, Indiabix, Sawaal, Examveda, Quora, Mcqtest, Exam2win ইত্যাদি ওয়েবসাইট ঘেঁটে ইংরেজী অংশের প্রশ্নগুলো নিয়ে পিডিএফ ফাইল বানিয়ে পড়ুন। Vandana Thorpe এর The Pearson Guide to Bank Probationary Officer Recruitment Examinations বইটিও দেখতে পারেন। প্রফেসরস প্রকাশনের English for Competitive Exams, সনাতন দা’র English Dot Bank বইগুলো পড়ুন। লিখিত পরীক্ষার ইংরেজী থেকে বাংলা অনুবাদ অংশের জন্য বিডিনিউজ বা প্রথম আলো পত্রিকা ওয়েবসাইট থেকে বাংলা ও ইংরেজী ভার্সন পড়ার পাশাপাশি নবদূত HSC English Supplementary Practice with Suggestions and Solutions বা How to Read English Newspaper বইটি দেখতে পারেন।

গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি

আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে ক্লাস সিক্স সম্ভব হলে ক্লাস ফাইভ থেকে ক্লাস নাইন পর্যন্ত গণিতের বোর্ড বই সলভ করুন। গাইড বই থেকেও করতে পারেন। ইংরেজীতে ম্যাথ অনুশীলন করতে Saifur’s Math বইটি দেখুন। কয়েকজন মিলে গ্রুপ করে Tamilcube, Worksheets, Psychometric, Indiabix, Sawaal, Examveda, Quora, Mcqtest, Exam2win ইত্যাদি ওয়েবসাইট ঘেঁটে গণিত ও অ্যানালিটিকাল অ্যাবিলিটি অংশের প্রশ্নগুলো নিয়ে পিডিএফ ফাইল বানিয়ে পড়ুন। মন চাইলে বেছে বেছে Aggarwal ম্যাথও করতে পারেন। লিখিত পরীক্ষার ম্যাথের জন্য জাফর ইকবাল আনসারীর Bank Written Math বইটি দেখুন।
আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে Saifur’s Math বইটি দেখুন। আপনিও Tamilcube, Worksheets, Psychometric, Indiabix, Sawaal, Examveda, Quora, Mcqtest, Exam2win ইত্যাদি ওয়েবসাইট ঘেঁটে গণিত ও অ্যানালিটিকাল অ্যাবিলিটি অংশের প্রশ্নগুলো নিয়ে পিডিএফ ফাইল বানিয়ে পড়লে লাভ ছাড়া ক্ষতি হবেনা। বেছে বেছে Aggarwal ম্যাথও করতে পারেন। লিখিত পরীক্ষার ম্যাথের জন্য জাফর ইকবাল আনসারীর Bank Written Math বইটি দেখুন।

সাধারণ জ্ঞান আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে প্রফেসরস প্রকাশনের নতুন বিশ্ব বা এমপিথ্রি সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক), সরকার কর্তৃক প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষা, আরিফ খানের সহজ ভাষার সংবিধান বইগুলো পড়ুন। কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন। মাসিক Today’s Oditi ও পড়তে পারেন। কারণ এখানে সবকিছু বিস্তারিত দেওয়া থাকে। লিখিত পরীক্ষার ফোকাস রাইটিং অংশে ভালো করার জন্য নিয়মিত দৈনিক পত্রিকা পড়ার বিকল্প নেই।

আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে নতুন বিশ্ব বা এমপিথ্রি সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) বইটা পড়ুন। কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন। মাসিক Today’s Oditi ও পড়তে পারেন। কারণ এখানে সবকিছু বিস্তারিত দেওয়া থাকে। লিখিত পরীক্ষার ফোকাস রাইটিং অংশে ভালো করার জন্য নিয়মিত দৈনিক পত্রিকা পড়ার বিকল্প নেই।

কম্পিউটার আপনি যদি প্রথম দলের সদস্য হোন তাহলে কম্পিউটার অংশের জন্য মুজিবুর রহমানের উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা বইটি দেখুন। এরপর ইজি কম্পিউটার বইটি পড়ুন। উপরের ওয়েবসাইটগুলো থেকেও পড়তে পারেন। আর যদি দ্বিতীয় দলের সদস্য হোন তাহলে ইজি কম্পিউটার বইটি পড়ুন। উপরের ওয়েবসাইটগুলো থেকেও পড়তে পারেন।

লেখক: বাংলাদেশ কৃষি ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে কর্মরত ও ৩৬ তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত।

আরও দেখুন:
ব্যাংক জবস প্রিপারেশন: এক্সপার্টস সাজেশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ পোস্ট

উদ্বৃত্ত মূলধনে শীর্ষে ডাচ্‌–বাংলা ব্যাংক

করোনাভাইরাসের কারণে গ্রাহকদের ঋণ পরিশোধে ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরপরও ব্যাংক খাতের খেলাপি ঋণ বাড়ছে। ফলে মুনাফা থেকে বাড়তি...

এ সম্পর্কিত আরও