Sunday, November 28, 2021

শুধু এনআইডি দিয়েই খোলা যাবে যেকোন ব্যাংক অ্যাকাউন্ট

জনপ্রিয় পোস্ট

চলতি মাস থেকে মাত্র দুই পাতার ফরম পূরণ করেই খোলা যাবে ব্যাংকের হিসাব। বর্তমানে বিভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট বা হিসাব খুলতে ‘গাদা গাদা’ পৃষ্ঠার ফরম পূরণ করতে হয়। দিতে হয় প্রায় এক শ’ ধরনের তথ্য। যার মধ্যে অনেকগুলো আবার অপ্রয়োজনীয়। বেশ কিছু আবার ব্যাংক কর্তৃক পূরণ করা প্রয়োজন। অথচ তা গ্রাহকের ওপর চাপিয়ে দেয়া হয়। কিন্তু আগামী মাস থেকে সব কিছু বাদ দিয়ে শুধু ব্যাংকের হিসাব খোলার ফরম হবে দুই পাতার। কিছু সুনির্দিষ্ট তথ্য পূরণ ও জাতীয় পরিচয়পত্র দিয়ে যেকোনো বাংলাদেশী নাগরিক ব্যাংকের হিসাব খুলতে পারবেন। লাগবে না সংশ্লিষ্ট ব্যাংকের একজন হিসাবধারীর পরিচয় প্রদান প্রত্যয়নও। জাতীয় পরিচয়পত্র না থাকলে সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ বা পাসপোর্টের কপি থাকলেও খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট। তাও না থাকলে ওয়ার্ড বা এলাকার চেয়ারম্যানের প্রত্যয়ন দিয়েও খোলা যাবে ব্যাংক হিসাব।

ব্যাংকের ব্যবহৃত ফরমগুলো সহজীকরণের জন্য গঠিত কমিটির বৈঠকে গতকাল এ বিষয়টি চূড়ান্ত করা হয়। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংক, মন্ত্রিপরিষদ বিভাগ, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকাল ১০টা থেকে শুরু হয়ে বৈঠকটি টানা আড়াই ঘণ্টা স্থায়ী হয়। বৈঠকের পর অতিরিক্ত সচিব রুহুল আজাদ এই প্রতিবেদককে বলেন, গত ২২ আগস্ট মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক পর্যালোচনা সভায় ব্যাংকে ব্যবহ্নত ফরমগুলো সহজীকরণের উপায় নির্ধারণ করার জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে বলা হয়। এর বাস্তবতায় ৫ সেপ্টেম্বর এ সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়।

গত রোববার ছিল কমিটির দ্বিতীয় বৈঠক। এই বৈঠকে ব্যাংকের হিসাব খোলার ফরম সহজ করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাংক হিসাব খোলার ফরম হবে দুই পাতার। আর ব্যাংক থেকে ঋণ নেয়ার ফরম হবে ৫ পাতার। বর্তমানে ব্যাংক ঋণ নিতে হলে ১৩ পাতার ফরম পূরণ করতে হয়। আগামীতে ব্যাংকের হিসাব খুলতে মাত্র দুই পাতার ফরম পূরণ করতে হবে। গ্রাহকদের ভোগান্তি লাগবের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের নির্দেশনায় আমরা এ কাজটি করেছি।

তিনি আরো বলেন, আগামী সপ্তাহে এ বিষয়ে আরেকটি বৈঠক করে বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য বলা হবে। আগামী অক্টোবর মাসের মধ্যেই দুই পাতার ফরম পূরণ করে গ্রাহকেরা ব্যাংক হিসাব খুলতে পারবেন।

বৈঠক সূত্র জানায়, বর্তমানে কোনো ব্যাংকে হিসাব খুলতে হলে সংশ্লিষ্টকে ছবি ও এনআইডির পাশাপাশি চাকরি বা ব্যবসার সংক্রান্ত পরিচয়পত্র, ওয়াসা, বিদ্যুৎ, টেলিফোন বিলের কপি এবং একজন পরিচয় প্রদানকারীর প্রত্যয়ন দিতে হয়। কিন্তু আগামীতে হিসাব খোলার ক্ষেত্রে ছবি ও এনআইডি ছাড়া আর কিছু লাগবে না। দুই পাতার ফরমটি হবে খুব সিম্পল; যা স্কুলের ছাত্রছাত্রীরাও খুব সহজে পূরণ করতে পারবে। এখানে কোনো বাহুল্য তথ্য থাকবে না। যেমন, মাসে হিসাবধারী কত টাকা জমা বা উত্তোলন করবেন। তার কী কী ব্যবসা আছে, বা অন্য কোনো ব্যাংকে অ্যাকাউন্ট আছে কি না। বর্তমানে ব্যাংক হিসাব খুলতে এসব তথ্য দিতে হয়। আগামীতে এসবের কিছুই হিসাব খুলতে প্রয়োজন হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ পোস্ট

ঢাকায় ম্যানেজার নিয়োগ দেবে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (Bengal Commercial Bank Limited) সম্প্রত্তি “ম্যানেজার- করেসপন্ডেন্ট ব্যাংকিং, ইন্টারন্যাশনাল ডিভিশন (SEO-FAVP)” পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ...

এ সম্পর্কিত আরও