বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক নিয়োগের পরীক্ষার বাধা কাটল

হাই কোর্টের আদেশ স্থগিত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষার বাধা কেটেছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এই পরীক্ষা নিয়ে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেন। এই পরীক্ষা ২৮ অক্টোবরে নেওয়ার সূচি ঠিক করেছিল বাংলাদেশ ব্যাংক।

তবে একটি রিট আবেদনে গত ২৩ অক্টোবর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ এক মাসের পরীক্ষাটি স্থগিত করে দিয়েছিল।

হাই কোর্টের সেই স্থগিতাদেশ চ্যালেঞ্জ করে আপিল বিভাগে আবেদন করে বাংলাদেশ ব্যাংক।

আদালতে ব্যাংকের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন খান মুহাম্মদ শামীম আজিজ। হাই কোর্টের রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন আইনজীবী রাশেদুল হক।

রাশেদুল হক বলেন, “আমাদের রিটে হাই কোর্ট নিয়োগ পরীক্ষায় স্থগিত করে দিয়েছিল। হাই কোর্টের সেই আদেশটি চেম্বার বিচারপতি স্থগিত করে দিয়েছে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আদালত বলেছে, আপনারা আরও আগে আসলে এই আদেশ বহাল রাখা সম্ভব হত। এখন এই পরীক্ষাটা হয়ে যাক। নেক্সট পরীক্ষাগুলোতে যেন সার্কুলারটা মানে সেই নির্দেশনা আমরা দিয়ে দিচ্ছি। না মানলে আপনারা আবার কোর্টে আসতে পারেন।”

হাই কোর্ট পরীক্ষা স্থগিতের পাশাপাশি একটি রুলও দিয়েছিল। তাতে এই নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিটি সংশোধন করে চাকরি প্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত সময়ে নির্ধারণ করার নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদের বিগত সালের প্রশ্ন ও সমাধান PDF
বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে প্রিলিমিনারি প্রস্তুতি

গত ১০ মে বাংলাদেশ ব্যাংক এডি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে। এর মধ্যে গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরি প্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেয়। এতে বলা হয়, ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের বয়সসীমা নির্ধারণ করতে হবে ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত।

তবে বাংলাদেশ ব্যাংকের এ নিয়োগের ক্ষেত্রে ওই বিজ্ঞপ্তি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি উল্লেখ করে রাশেদুল বলেছিলেন, এতে অনেক চাকরি প্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন। বঞ্চিত একজন চাকরি প্রত্যাশী বয়সের ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদনও করেন।

সেই আবেদনে বলা হয়, এর আগে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা), সহকারী পরিচালক (পরিসংখ্যান), অফিসার (পুরঃকৌশল), অফিসার (তড়িৎকৌশল), অফিসার (যন্ত্রকৌশল) ও অফিসার (জেনারেল) পদে নিয়োগের লক্ষ্যে ২০২১ সালের বিভিন্ন তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিসমূহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১ সালের ১৯ অগাস্ট জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করে পুনঃবিজ্ঞপ্তি জারি করে। কিন্তু গত ১০ মে সহকারি পরিচালক (সাধারণ) পদের জন্য করা বিজ্ঞপ্তিটি গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী পুনরায় প্রকাশ করা হয়নি।

পরে মির্জা রকিবুল হাসান নামের এক চাকরি প্রত্যাশী বিষয়টি চ্যালেঞ্জ করে গত ১২ অক্টোবর হাই কোর্টে রিট আবেদন করেন।

Related Articles

Leave a Reply

Back to top button