কেনাকাটায় ২৮৬ কোটি টাকা খরচ করবে বাংলাদেশ ব্যাংক

চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৮৬ কোটি টাকার কেনাকাটার পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর এ খরচের অর্ধেকের বেশি অর্থ ব্যয় হবে প্রযুক্তি সংশ্লিষ্ট কেনাকাটায়। প্রযুক্তির উন্নয়নকে গুরুত্ব দিতে এ পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এই অর্থবছরে কম্পিউটার, নেটওয়ার্কিং ও সফটওয়্যার কেনা বাবদ প্রতিষ্ঠানটি ব্যয় করবে ৭৮ কোটি ১৬ লাখ টাকা। চলতি বছর একক খাত হিসেবে এই বাবদই সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে। এরপর সবচেয়ে বেশি অর্থ খরচ করা হবে সরঞ্জাম কেনাকাটায়। তড়িৎ, যান্ত্রিক, নিরাপত্তাসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম কেনাকাটায় খরচ ধরা হয়েছে ১৫৩ কোটি টাকা। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ‘প্রযুক্তি উন্নয়নে ব্যয় একটি চলমান প্রক্রিয়া। সময়ের বিবেচনায় এটা গুরুত্বপূর্ণও বটে। তবে যে ধরনের উন্নয়ন বা ব্যয় পরিকল্পনা করা হোক না কেন, তা হতে হবে বাস্তবসম্মত। পাশাপাশি যথাযথ বাস্তবায়নই মূল উদ্দেশ্য হওয়া উচিত।

আরও দেখুন:
স্বচ্ছতা বাড়াতে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা জবাবদিহিতায় আসছে
আমদানি পণ্যের মূল্য যাচাইয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

প্রযুক্তি খাত ও সরঞ্জাম কেনাকাটার বাইরে বিভিন্ন প্রকল্প খাতে খরচ ধরা হয়েছে ৫০ কোটি টাকা। আর কর্মস্থল ও বাসস্থান বাবদ ব্যয় ধরা হয়েছে প্রায় ৩১ কোটি টাকা। এর বাইরে সংস্থাটি আসবাব কেনার জন্য ৫ কোটি ৬০ লাখ ও যানবাহন ক্রয়ে ৭ কোটি ২১ লাখ বরাদ্দ রেখেছে। মোটাদাগে ১১টি খাতে ২৮৬ কোটি টাকা খরচের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী জুনের মধ্যে এ অর্থ খরচ করা হবে।

Related Articles

Leave a Reply

Back to top button