ডিজিটাল মুদ্রা বিটকয়েনের লেনদেন নিষিদ্ধ করলো বাংলাদেশ ব্যাংক

বিটকয়েনসহ সব ধরনের ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি কেনায় নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। ক্রেডিট কার্ড ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে যাতে গ্রাহকরা ভার্চুয়াল মুদ্রা কিনতে না পারে তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্টদেরকে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত সার্কুলার জারি ক‌রেছে। সার্কুলারটি বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে।

ব্যাংকগুলোর পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান, এমএফএস প্রতিষ্ঠানসহ বৈদেশিক মুদ্রা সংশ্লিষ্ট সবাইকে চিঠি দেওয়া হয়েছে। তাদের মাধ্যমে যেন এ ধরনের লেনদেন করা না যায়, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট ১৯৪৭ অনুযায়ী ভার্চুয়াল কোনো মুদ্রার স্বীকৃতি নেই জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, যেকোনো ধরনের বৈদেশিক মুদ্রা লেনদেন বা আইনগত বিনিয়োগের ক্ষেত্রে ভার্চুয়াল মুদ্রা ব্যবহারের অনুমোদন নেই।

ভার্চুয়াল মুদ্রা বা ভার্চুয়াল সম্পদের বিপরীতে কোনো আর্থিক দাবির সুযোগ নেই। কোনো আইন এ ধরনের সম্পদের গ্যারান্টি দেয় না বলে লেনদেন থেকে বিরত থাকতে নির্দেশনায় বলা হয়েছে।

আরও দেখুন: রেমিট্যান্স গ্রহণে রেট নির্ধারণের প্রস্তাব ব্যাংকগুলোর

এর আগে গত বছরের জুলাই মাসে এক নির্দেশনায় ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন থেকে বিরত থাকতে বলেছিল বাংলাদেশ ব্যাংক।

Related Articles

Leave a Reply

Back to top button