ব্যাংক সার্কুলার

আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর গাড়ি ব্যবহারে নিষেধাজ্ঞা

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীর গাড়ি পরিবর্তনে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব কর্মকর্তারা প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবে না বলেও জানানো হয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানগুলোর যানবাহন ব্যবহারে উচ্চ পরিচালনা ব্যয় কমানোর জন্য সকল যানবাহন ন্যূনতম ৫ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে। এখন থেকে গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সংগতি রেখে গাড়িসহ আর্থিক প্রতিষ্ঠানের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে ক্রয়কৃত গাড়ি ন্যূনতম ৮ বছর ব্যবহার করতে হবে।

এতে আরও বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে পরিচালন বা উন্নয়ন ব্যয় কমানোর সরকারি সিদ্ধান্তের সাথে মিল রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠানগুলোর দাপ্তরিক ব্যয়ে যে কোনো ধরনের যানবাহন ক্রয় (নতুন/প্রতিস্থাপন) বন্ধ থাকবে। এছাড়া প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবে না। অপরদিকে যে সকল কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ গ্রহণ করেন সে সকল কর্মকর্তাগণ প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না।

আরও দেখুন:
ঋণের কিস্তি অর্ধেক দিলেই খেলাপি হবে না প্রতিষ্ঠান
খাদ্যশস্য আমদানিতে এলসির নগদ মার্জিন হার ন্যূনতম রাখার নির্দেশ

Related Articles

Leave a Reply

Back to top button