টিপস এন্ড ট্রিকস

উইন্ডোজ ১০-এ অভ্র কিবোর্ড সুইচিং সমস্যার সমাধান

কম্পিউটারে বাংলা টাইপিংয়ের জন্য অনেকেই অভ্র কিবোর্ড ব্যবহার করেন। ওপেন সোর্স হওয়ার সফটওয়্যারটি কোনো ধরনের লাইসেন্স ছাড়াই বিনামূল্যে ব্যবহার করা যায়। তবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে কিবোর্ডটি ব্যবহারে কিছু সমস্যা হয়ে আসছিল দীর্ঘদিন ধরে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

অভ্রতে বাংলা লেআউট নির্বাচন করে কোনো উইন্ডোতে লেখার সময় উইন্ডোজের নিজস্ব কিবোর্ডটিও পরিবর্তিত হয়ে বাংলাতে পরিবর্তন হত। এর ফলে অভ্রতে ভাষা পুনরায় পরিবর্তন না করে অন্য কোনো উইন্ডোতে গেলে টাইপিংয়ে সমস্যার সৃষ্টি হতো।

তবে সম্প্রতি অভ্রের ডেভেলপার গ্রুপ অমিক্রনল্যাব দীর্ঘ ৫ বছর পর একটি আপডেট উন্মুক্ত করেছে। সর্বশেষ ৫.৬.০ সংস্করণটি উইন্ডোজ ১০-এর সঙ্গে সামঞ্জস্য ঠিক করা হয়েছে। হালনাগাদ সংস্করণটি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারে ভাষা পরিবর্তনের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

উইন্ডোজ ১০-এ অভ্র কিবোর্ড সুইচিং সমস্যার সমাধানে যা করবেন?

উইন্ডোজ ১০-এ অভ্র কিবোর্ড সুইচিং সমস্যার সমাধানের জন্য কম্পিউটারে ইনস্টল থাকা পুরোনো অভ্র কিবোর্ডটি প্রচলিত নিয়মে আনইনস্টল করে নিতে হবে। এরপর এই ঠিকানা থেকে এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে।

এছাড়া বাংলা লেখার এই কিবোর্ডটি ম্যাক ও লিনাক্সের জন্য পেতে ক্লিক করতে হবে এই লিংকে

Leave a Reply

Back to top button