আসুস জেনফোন ম্যাক্স এম ২ রিভিউ!

0
84

টিআইবি: বাজেট স্মার্টফোনের বাজারে বাজিমাত করতে আসুস এর বাজি জেনফোন ম্যাক্স এম ২। সম্প্রতি এন্ট্রি লেভেল সেগমেন্টে এই ফোন লঞ্চ করেছে তাইওয়ানের কোম্পানিটি। একই সাথে অপেক্ষাকৃত বেশি দামে কল হয়েছে আসুস জেনফোন ম্যাক্স প্রো এম ২। মাস দুয়েক আগেই ভারতে এসেছিল এই সিরিজের প্রথম স্মার্টফোন জেনফোন ম্যাক্স এম ১। নতুন আসুস জেনফোন ম্যাক্স এম ২ বাজেট বাজারের দখন নিতে পারবে? আসুন জেনে নেই আসুস জেনফোন ম্যাক্স এম ২ সম্পর্কে বিস্তারিত।

জেনফোন ম্যাক্স প্রো এম ২ এর মতোই আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনের ডিসপ্লের উপরেও একটি নচ থাকছে। দুটি ফোন একসাথে হাতে নিলে তেমন তফাৎ বোঝা যাবে না। শুধু আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনের নচটি একটু চওড়া। এই নচের মধ্যে থাকছে একটি ইয়ারপিস, ফ্রন্ট ক্যামেরা, সেন্সার ও একটি নোটিফিকেশান LED। বাজেট ভার্সানের এই ফোনে থাকছে প্লাস্টিক বডি আর মেটাল রিয়ার প্যানেল।

জেনফোন ম্যাক্স প্রো এম ২ ফোনে গরিলা গ্লাস ৬ এর সুরক্ষা থাকলেও জেনফোন ম্যাক্স এম ২ তে এই সুরক্ষা থাকছে না। জেনফোন ম্যাক্স এম ২ তে থাকছে মাইক্রো ইউএসবি পোর্ট পোর্ট, ৩.৫ মিমি হেডফোন জ্যাক। ফোনের পাশে থাকছে ভলিউম রকার আর পাওয়ার বাটন।

ডুয়াল সিম আসুস জেনফোন ম্যাক্স এম ২ তে চলবে অ্যান্ড্রয়েড ৮.১ অরিও অপারেটিং সিস্টেম। এই ফোনে রয়েছে একটি ৬.২৬ ইঞ্চি ১৯:৯ অ্যাসপেক্ট রেশিওর ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে কালো নচ। ফোনের ভিতরে রয়েছে স্নাপড্রাগন ৬৩২ চিপসেট, ৩জিবি/৪জিবি RAM আর ৩২জিবি/৬৪জিবি স্টোরেজ।

ছবি তোলার জন্য আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনে রয়েছে ১৩ মেগাপিক্সেল +২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। ফোনের সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। দুটি ক্যামেরার সাথেই থাকছে LED ফ্ল্যাশ।

কানেক্টিভিটির জন্য আসুস জেনফোন ম্যাক্স এম ২ তে রয়েছে ডুয়াল ৪জি VoLTE, ওয়াই-ফাই ৮০২.১১ b/g/n, ব্লুটুথ v ৪.২, GPS/ A-GPS, এফ এম রেডিও, মাইক্রো ইউএসবি পোর্ট আর ৩.৫ মিমি জ্যাক। আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনের ভিতরে থাকবে ৪,০০০ mAh ব্যাটারি।

আসুস জেনফোন ম্যাক্স এম ২ এর ফুল স্পেসিফিকেশন

GENERAL
Operating System Android OS, v8.1 (Oreo)
Device type Phablet
Sim Dual Sim (Nano + Nano)
Colours Black, Blue, Gold
BODY
Dimensions 158.41 x 76.28 x 7.70 mm
Weight 160 g
DISPLAY
Screen size 6.3 inches
Form Factor Touch
Screen resolution 720 x 1520 pixels
Touchscreen Capacitive Touchscreen
Technology (Display Type) IPS LCD
PROCESSOR
Chipset Qualcomm Snapdragon 632
CPU Octa Core 1.8 GHz
GPU Adreno 506
STORAGE
Internal Storage 64 GB Storage
RAM 4 GB RAM
External Storage Up to 256 GB
Card Slot microSD Card
Phonebook Unlimited
Messaging SMS, MMS, Email, Push Email, IM
Call Records Unlimited
CAMERA
Primary camera 13 MP (f/1.8) + 2 MP Dual Camera with LED Flash
Front Camera 8 MP (f/2.0) Camera with LED Flash
Video Recording [email protected]
Camera Features HDR, Bokeh, Panorama, EIS
MULTIMEDIA
Audio Player MP3, WAV, eAAC+
Video Player MP4, H.264, H.263
Games Yes
FM Radio Yes
Speakers Yes
Audio Jack 3.5mm Audio Jack
BATTERY
Type Non removable Li-Ion 4000 mAh battery
CONNECTIVITY
GPRS Yes
Edge Yes
WLAN Wi-Fi 802.11 b/g/n, Wi-Fi Direct, hotspot
Bluetooth v4.2
USB microUSB v2.0
GPS Facility with A-GPS, GLONASS
Browser HTML5
3G Speed Yes
NETWORK SUPPORT
3G UMTS 2100 MHz
2G GSM 850 / 900 / 1800 / 1900 MHz
4G Dual VoLTE
MORE FEATURES
Sensors Fingerprint Sensor, Accelerometer, Gyroscope, Proximity
Other Features AI Face Unlock

আসুস জেনফোন ম্যাক্স এম ২ পারফর্মেন্স, ব্যাটারি লাইফ ও ক্যামেরা:

স্নাপড্রাগন ৬৩২ চিপসেট সহ অনার ৮সি ফোনের পারফর্মেন্সে সমস্যা থাকলেও জেনফোন ম্যাক্স এম ২ ফোনের পারফর্মেন্সে কোন সমস্যা হয়নি। কম RAM থাকলেও স্টক অ্যানড্রয়েড ইউজার ইন্টারফেস এই ফোনের ভালো পারফর্মেন্সে অন্যতম কারন।

তবে ভারি গেম খেলার সময় গ্রাফিক্স সেটিংস কমিয়ে নিতে হয়েছিল। ফুল স্ক্রিনে গেম খেলার সময় ফোনের সফটওয়্যার ডিসপ্লে নচের পিছনের অংশ কালো হয়ে যায়। ফলে নচ ঢাকা পড়ে যায়। তবে এই ফোনের HD+ ডিসপ্লে রেসোলিউশান আমাদের হতাশ করেছে। রেসোলিউশান কম হলেও যথেষ্ট উজ্জ্বল আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনের ডিসপ্লে।

একবার চার্জ করে গোটা দিন আসুস জেনফোন ম্যাক্স এম ২ ব্যবহার করা যাবে। সকাল ৯ টায় ফুল চার্জ করে সারাদিন ব্যবহার করার পরেও সন্ধ্যায় ৩০ শতাংশ ব্যাটারি ছিল এই ফোনে।

পারফর্মেন্সে কোন সমস্যা পাওয়া না গেলেও ক্যামেরা টেস্ট করার সময় আসুস জেনফোন ম্যাক্স এম ২ যে একটি বাজেট ফোন তা বোঝা গিয়েছিল। খুবই ধীরে কাজ করে এই ফোনের ক্যামেরা। দিনের আলোতে ভালো ছবি তুলছে। তবে যে সব ছবিতে ডেপ্ত এফেক্ট ব্যবহার করা হয়েছে অস্বাভাবিক দেখিয়েছে সেই ছবিগুলি। কম আলোতে বেগ পেতে হয়েছে এই ক্যামেরাকে। রাতের ছবিতে খুব কম ডিটেল দেখা গিয়েছে।

এছাড়াও ক্যামেরা ইউজার ইন্টারফেসে এখনও অনেক উন্নতি করা যাবে। আসুস জানিয়েছে ভবিষ্যতে এই ফোনে ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশান পৌঁছে যাবে।

মতামত:

এন্ট্রি লেভেল সেগমেন্টে এই ফোনে পারফর্মেন্সে কোন সমস্যা নেই। তবে এই সেগমেন্টে অন্যান্য ফোনের মতোই আসুস জেনফোন ম্যাক্স এম ২ ফোনের প্রধান সমস্যা ক্যামেরা। এই দামে ট্রেন্ডি লুকে পেয়ে যাবেন অনার ৮ সি, রিয়েলমি ২, রেডমি ৬ প্রো এর মতো ফোনগুলি। তবে আপনি যদি স্টক অ্যানড্রয়েড ফ্যান হন তবে এই ফোন আপনার পছন্দ হবে।

Leave a Reply