টিআইবিঃ কোনো অনুষ্ঠান ছাড়াই অনলাইনে নতুন দুইটি আইপ্যাড উন্মুক্ত করেছে অ্যাপল। ৬৪ গিগাবাইট এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ মডেলে সিলভার, স্পেস গ্রে এবং গোল্ড রঙে পাওয়া যাবে ডিভাইসগুলো।

৬.১ মিলিমিটার পাতলা এবং ৪৫৬ গ্রাম ওজনের আইপ্যাড এয়ার-এ যোগ হয়েছে ট্রু টোন প্রযুক্তির রেটিনা পর্দা, যা চারপাশের আলোর সঙ্গে মিলিয়ে পর্দার রং ঠিক করে -খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

এ১২ বায়োনিক চিপ এবং নিউরাল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এতে। অ্যাপলের দাবি ৯.৭ ইঞ্চি আইপ্যাডের চেয়ে ৭০ শতাংশ বেশি কার্যক্ষমতা এবং দ্বিগুণ গ্রাফিক্স ক্ষমতা দেবে ডিভাইসটি। অ্যাপল পেন্সিল এবং স্মার্ট কিবোর্ডও ব্যবহার করা যাবে নতুন আইপ্যাড এয়ার-এর সঙ্গে।

অন্যদিকে ২০১৫ সালে পর এবারই প্রথম আইপ্যাড মিনি আপডেট করেছে অ্যাপল। এ১২ বায়োনিক চিপযুক্ত এই ডিভাইসটিতে আগের মডেলের চেয়ে তিন গুণ বেশি কার্যকরিতা এবং নয় গুণ বেশি গ্রাফিক্স ক্ষমতা পাওয়া যাবে। ৬.১ মিলিমিটার পাতলা এই ডিভাইসটির ওজন বলা হয়েছে ৩০০ গ্রাম। একবার পূর্ণচার্জে ডিভাইসটি ১০ ঘন্টা চালানো যাবে বলে দাবি করেছে অ্যাপল।

ওয়াই-ফাই মডেলের আইপ্যাড এয়ার-এর দাম শুরু হচ্ছে ৪৭৯ ব্রিটিশ পাউন্ড থেকে। আর ওয়াই-ফাই এবং সেলুলার মডেলে মূল্য ৫৯৯ পাউন্ড। অন্যদিকে ওয়াই-ফাই মডেলের আইপ্যাড মিনির বাজার মূল্য শুরু ৩৯৯ ব্রিটিশ পাউন্ড থেকে। আর ওয়াই-ফাই ও সেলুলার মডেলের দাম ৫১৯ পাউন্ড।

ধারণা করা হচ্ছিলো ২৫ মার্চ বসন্ত ইভেন্টে আইপ্যাড দু’টি উন্মোচন করবে অ্যাপল। এর আগেই ডিভাইস দু’টি উন্মোচন করায় বলা হচ্ছে এবারের ইভেন্টে নিবন্ধনভিত্তিক কনটেন্ট সেবাতেই জোর দেবে প্রতিষ্ঠানটি।

Leave a Reply