Monday, January 17, 2022

ছোট ঋণ বিতরণ বাড়াতে ‘লিড ব্যাংক’ ক্যালেন্ডার ঘোষণা

জনপ্রিয় পোস্ট

কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) শিল্পের জন্য ঋণ বিতরণ বাড়াতে ২০২১ সালের জন্য জেলাভিত্তিক ‘লিড ব্যাংক’ ক্যালেন্ডার ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

গত রোববার এক সার্কুলারের মাধ্যমে এই ক্যালেন্ডার ঘোষণা করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

কোন জেলায় কোন ব্যাংকের নেতৃত্বে ছোট ঋণ বিতরণ কার্যক্রম পরিচালিত হবে তা নির্ধারণ করে দেওয়ার পাশাপাশি ব্যাংকগুলোর করণীয় সম্পর্কেও নির্দেশনা দেওয়া হয়েছে সার্কুলারে।

করোনাভাইরাস মহামারীর ক্ষতি পুষিয়ে দিতে সিএমএসএমই খাতের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল ঘোষণা করেছিল সরকার; কিন্তু বার বার তাগাদা দিয়ে এবং সময় বাড়িয়েও এই ঋণ বিতরণের গতি বাড়ানো যায়নি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো মিলে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ১০ হাজার কোটি টাকার মত বিতরণ করেছে। অর্থাৎ ততদিনে পূরণ হয়েছে লক্ষ্যমাত্রার অর্ধেক।

এ অবস্থায় সিএমএসএমই খাতে ঋণ বিতরণ বাড়াতে জেলাভিত্তিক ‘লিড ব্যাংক’ নির্ধারণের মাধ্যমে এই ক্যালেন্ডার তৈরি করে দিল বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, সিএমএসএমই অর্থায়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন নীতিমালা এবং কার্যক্রম সংক্রান্ত তথ্য প্রান্তিক জনগোষ্ঠির কাছে পৌঁছে দিতে ‘লিড ব্যাংক’ নির্বাচন একটি কার্যকর পদ্ধতি। কোনো বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নে ‘লিড ব্যাংক’ সংশ্লিষ্ট অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সকল স্টেক হোল্ডারদের একটি প্ল্যাটফর্মে আনার মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে।

ফলে করোনাভাইরাস পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায়ও সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে ‘লিড ব্যাংক’ পদ্ধতি ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম।

জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি ও বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এসএমই ‘লিড ব্যাংক’ হিসাবে নির্দিষ্ট করতে হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

এই‘লিড ব্যাংক’ জেলাভিত্তিক এসএমই ঋণ পরিকল্পনার বিষয়ে ব্যাংকগুলোর কার্যক্রম সমন্বয়ের জন্য ‘কনসোর্টিয়াম লিডার’ হিসেবে কাজ করবে। দেশের কোন জেলায় কোন ব্যাংক লিড ব্যাংকের দায়িত্ব পালন করবে, তা সার্কুলারে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, “প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই খাতের ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরুপে বাস্তবায়নে সহযোগিতা করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে জেলা প্রশাসকের নেতৃত্বে প্রতিটি জেলায় গঠিত এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির কার্যক্রমে সহায়তাসহ সিএমএসএমই ঋণ সম্পর্কিত যাবতীয় কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করার জন্য এসএমই ‘লিড ব্যাংক’ এর করণীয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।”

“এসএমই ‘লিড ব্যাংক’ সংক্রান্ত করণীয় নির্দশনাবলী এবং সংশ্লিষ্ট ক্যালেন্ডার (জানুয়ারি-ডিসেম্বর, ২০২১) অনুযায়ী, অর্পিত সব সব দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংক যথাযথভাবে পরিপালন করবে।”

সম্পূর্ণ সার্কুলার দেখতে ক্লিক করুন এখানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ পোস্ট

ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার নিয়োগ দেবে ডাচ্-বাংলা ব্যাংক, বেতন ৫০ হাজার

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (Dutch Bangla Bank Limited) একটি স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় বেসরকারী বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটিতে “ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার” পদে...

এ সম্পর্কিত আরও