রেমিটেন্সে ২ শতাংশ প্রণোদনা পাবেন সব প্রবাসী

0

বৈধপথে রেমিটেন্স পাঠানোর জন্য ২ শতাংশ প্রণোদনা শুধু প্রবাসী শ্রমিকরাই নন, বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠানব্যতীত সব প্রবাসীকেই দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১১ মার্চ) সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।

এতে বলা হয়, বাংলাদেশি শিপিং লাইন্স-এয়ারলাইন্সের বিদেশস্থ অফিসে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) ও বিদেশি শিপিং লাইন্স-এয়ার লাইন্সে কর্মরত বাংলাদেশি মেরিনার-এয়ারক্রাফট পাইলটদের বিদেশস্থ আয় বাবদ বৈধ উপায়ে পাঠানো রেমিট্যান্সের বিপরীতে নগদ সহায়তা পাবেন। বিশ্বের বিভিন্ন দেশে, জাতিসংঘ বা অন্যান্য সংস্থা-প্রতিষ্ঠান ও বিদেশি মিশনে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠানব্যতীত) কর্মরত বাংলাদেশী কর্মকর্তারা বিদেশে অবস্থানকালীন অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে পাঠালে সে অর্থের ওপর তিনিও নগদ সহায়তা পাবেন।

এর আগে ২০১৯ সালের ৬ আগস্ট বৈধপথে রেমিটেন্স প্রদানে ২ শতাংশ সহায়তার ঘোষণা দিয়ে বলা হয়েছিল, প্রবাসী শ্রমিকরা বৈধপথে রেমিটেন্স পাঠালে প্রণোদনা পাবেন। নতুন প্রজ্ঞাপন জারি করে প্রণোদনা পাওয়ার বিষয়টি স্পষ্ট করেছে বাংলাদেশ ব্যাংক।