করোনা মোকাবিলায় ৮৩০ কোটি টাকা দিচ্ছে এডিবি

0

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯ মোকাবিলার জন্য বাংলাদেশকে ১০ কোটি ডলার (প্রায় ৮৩০ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। জনস্বাস্থ্য ক্ষেত্রে জরুরি প্রয়োজন মেটানোর জন্য বাংলাদেশকে এই অর্থ দিচ্ছে সংস্থাটি।

আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এই অনুমোদন দেওয়া হয় বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেস্টিং কিট ও অন্য যন্ত্রপাতি ক্রয়, মেডিক্যাল অবকাঠামো উন্নতকরণ এবং সমাজে নজরদারি, রোগ বিস্তার প্রতিরোধ ও মহামারি সময়ে করণীয় পদক্ষেপ নিতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। এই সহায়তা প্রকল্পের অর্থ দিয়ে দেশের ১৭টি মেডিক্যাল কলেজে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট তৈরি করা হবে। পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এমন অন্তত ১৯টি ল্যাব উন্নত করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড-১৯ রোগ প্রতিরোধে ৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মীর আধুনিক দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। তবে এ সংখ্যার অর্ধেক অবশ্যই নারী স্বাস্থ্যকর্মী হতে হবে। দরকার হলে আরও স্বাস্থ্যকর্মী নিয়োগের জন্যও এ সহায়তার অর্থ ব্যবহার করা যাবে।

Leave a Reply