ক্যামেরায় নতুন প্রযুক্তি নিয়ে আসছে আইফোন ১১!

2
43

টিআইবিঃ আইফোন ১০ সিরিজের পর এ বছর আসতে যাচ্ছে আইফোন ১১। এই ফোনের জন্য তৈরি হচ্ছে থ্রিডি ক্যামেরা, যার উত্‍পাদন শুরু হবে গ্রীষ্মের শেষে। অ্যাপল এই থ্রিডি ক্যামেরা উত্‍পাদনের দায়িত্ব দিয়েছে জাপানিজ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনিকে। গেইমিং, সিকিউরিটি ও ফটোগ্রাফির ক্ষেত্রে থ্রিডি ক্যামেরা অনেক বড় পরিবর্তন আনবে।

গুঞ্জন আছে, নতুন আইফোনে থাকবে তিনটি ক্যামেরা। যার একটিতে কাজ করবে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিচার। চলতি বছরের মধ্যেই ফোনের সামনে ও পেছনে দুই দিকের জন্য‌ই তৈরি হবে থ্রিডি ক্যামেরা।

এ বিষয়ে সনির সেন্সর ডিভিশনের প্রধান সাতোশি ইয়োশোহারা বলেন, আমি সব সময় দেখেছি ফোনে বৈপ্লবিক পরিবর্তন আনে ক্যামেরা। থ্রিডি ক্যামেরার ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে বলে আশা করছি।

প্রতি বছরই সেপ্টেম্বর মাসে নতুন ফোন উন্মোচন করে অ্যাপল। তাই সব ঠিক থাকলে আর ৯ মাস পরই দেখা মিলবে থ্রিডি ক্যামেরা সমৃদ্ধ নতুন আইফোনের।

এ বছর থ্রিডি ক্যামেরার কারণে আলোচনায় থাকলেও অ্যাপল পিছিয়ে পড়বে ফাইভজি ফোন আনার দৌঁড়ে। অন্যান্য ফোন নির্মাতা কোম্পানি যেমন হুয়াওয়ে, শাওমি, ওয়ানপ্লাস ও স্যামসাং এবছরই ফাইভজি ফোন আনার ঘোষণা করেছে।

টেক জায়ান্ট অ্যাপল আগেই জানিয়েছে ২০২০ সালের আগে ফাইভজি ফোনের দেখা পাবে না অ্যাপল ভক্তরা। ২০২০ সালে উন্মোচন হতে যাওয়া আইফোনে ফাইভজি প্রযুক্তির জন্য ইন্টেল ৮১৬১ মডেলের চিপ ব‍্যবহার করা হতে পারে।

2 মন্তব্য

Leave a Reply