আগামীকাল থেকে ২৪ ঘন্টাই ব্যাংকিং লেনদেন হবে

0
13801

ব্যাংকের গ্রাহকদের সুবিধার্থে অনলাইনে সার্বক্ষণিক আর্থিক লেনদেন সম্পন্ন করার পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামীকাল বৃহস্পতিবার থেকে এ পদ্ধতি চালু হবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে প্রয়ােজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। বাণিজ্যিক ব্যাংকগুলােকেও এ বিষয়ে আজ বুধবারের মধ্যে প্রয়ােজনীয় প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশ দেয়া হয়েছে। লেনদেনের হালনাগাদ পদ্ধতিতে লেনদেন সফলভাবে সম্পন্ন করার জন্য আগামী শুক্র ও শনিবার বাণিজ্যিক ব্যাংকগুলাের চেক ও ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) প্রসেসিং ইউনিটের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে নিজ নিজ অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলাের প্রধান নির্বাহীদের কাছে পাঠানাে হয়েছে। একই সঙ্গে এটি বিশেষায়িত বাংলাদেশ সমবায় ব্যাংকেও পাঠানাে হয়েছে। কেননা এ ব্যাংকটি আধুনিক পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের পদ্ধতি ব্যবহার করে আগে থেকেই অনলাইনে চেক লেনদেনসহ বিভিন্ন ধরনের কার্ডের মাধ্যমে লেনদেন করছে। কিন্তু ইএফটির আওতায় শুধু ব্যাংকিং সময়েই লেনদেনের সময়েই ব্যাংকগুলাে কেন্দ্রীয় ব্যাংকের ডাটা আপলােড করতে পারত। এখন ২৪ ঘণ্টাই আপলােড করতে পারবে। এর ফলে ২৪ ঘন্টাই ইএফটির মাধ্যমে আর্থিক লেনদেন সম্পন্ন হবে।

সার্কুলারে বলা হয়, ইএফটি পদ্ধতি সার্বক্ষণিকভাবে চালু রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংকে দুটি সেশন চালু করা হয়েছে। এর প্রথমটি রাত ১২টা ১ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত এবং অপরটি দুপুর ২টা ১ মিনিট থেকে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। এতে লেনদেন করতে ডেবিট ও ক্রেডিট লেনদেন আদালাভাবে উপস্থাপন করতে হবে।

সূত্র জানায়, বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের ইএফটি পদ্ধতির মাধ্যমে সরকারি খাতের লেনদেনসহ বেসরকারি খাতের লেনদেন সম্পন্ন হয়। এতে ইএফটি পদ্ধতির ওপর বেশ চাপ পড়ে। অনেক সময় এর মাধ্যমে লেনদেন সম্পন্ন হতে দেরি হচ্ছে। এ কারণে দুটি সেশন চালু করা হয়েছে। ফলে ইএফটির মাধ্যমে আর্থিক লেনদেন দ্রুত সম্পন্ন হবে। এর ফলে বাজারে টাকার প্রবাহ বাড়বে। টাকা চলাচল বাড়বে যা অর্থনীতিকে আরও গতিশীল করবে। কেন্দ্রীয় ব্যাংক একই সঙ্গে চেক লেনদেন পদ্ধতিও দ্রুত সম্পন্ন করার পদক্ষেপ গ্রহণ করেছে।

আন্তঃব্যাংকিং চেক লেনদেন সহজ করতে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা স্বয়ংক্রিয় নিকাশ ঘর হালনাগাদ করা হয়েছে। সর্বাধুনিক প্রযুক্তিতে সংস্কার করা এ পদ্ধতিতে চেক ক্লিয়ারিং হলে গ্রাহকরা দ্রুত সময়ে লেনদেন করার সুবিধা পাবেন। এ কারণে আগের পদ্ধতিতে যেসব চেক বুধবারের মধ্যে ব্যাংকগুলােতে জমা হবে সেগুলাে ওই দিন রাত ১২টার মধ্যে মেশিনের মাধ্যমে লেনদেন সম্পন্ন করতে হবে। ব্যাংকগুলাের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানাে এ সার্কুলারে বলা হয়েছে, বিদ্যমান চাহিদার সঙ্গে সামঞ্জস্য রক্ষায় বর্তমানে কার্যরত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের আপগ্রেডেশন সম্পন্ন করা হয়েছে। জানা যায়, বিএসিএইচ নামের স্বয়ংক্রিয় পদ্ধতি ২০১০ সালের নভেম্বরে কার্যক্রম শুরু করে।সূত্রঃ দৈনিক যুগান্তর