টেকনো ইনফোঃ সম্প্রতি লঞ্চ হয়েছে জনপ্রিয় মেসেঞ্জিং অ্যাপস হোয়াটসঅ্যাপের বিজনেস ভার্সান। আর এবার হোয়াটসঅ্যাপের এই ভার্সান কে প্রতিযোগিতায় ফেলতে অ্যাপেল ‘বিজনেস চ্যাট’ নিয়ে এসেছে। এই অ্যাপটি দিয়ে ইউজার্সরা সরাসরি iMessage এর মাধ্যমে ব্যবসায়ীদের সঙ্গে,গ্রাহকদের সঙ্গে এবং বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে পারবে।

অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে, এই অপশানটির মাধ্যমে গ্রাহকরা এবার সরাসরি ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করতে পারবে। আর এও বলা হয়েছে যে এখন এটি অ্যাপেলের বিটা ভার্সানে লঞ্চ হবে এবং এটি iOS 11.3 লঞ্চের সময় লঞ্চ করা হবে।

আপনাদের বলে রাখি যে গত বছরের ডেভলাপারদের কনফারেন্সের সময় এই অ্যাপটির কথা প্রথম ঘোষনা করা হয়। এই অ্যাপটিতে প্রথমে Discover, Hilton, Lowe’s and Wells Fargo’র মত কোম্পানি গুলি এতে থাকবে। অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে এই বিজনেস চ্যাটের মাধ্যমে সহজেই সার্ভিস রিপ্রেসেন্টেটিভদের সঙ্গে কথা বলা যাবে। এছাড়াও অ্যাপেল পে ব্যবহার করে মাই অ্যাপ থেকেই অনেক জিনিসও কেনা যাবে।

তবে আপনাদের এও বলে রাখি যে হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাপে অনেক ছোট ও মাঝারি ব্যবসায়ীরা উপকৃত হবেন।

এও আপনাদের বলে রাখি যে এই অ্যাপে কিন্তু ব্যবসায়ীরা গ্রাহকদের কন্ট্যাক্ট ডিটেলস দেখতে পাবেনা এবং গ্রাহকরা যখন ইচ্ছে তখন চ্যাট বন্ধ করে দিতে পারবেন। মনে করা হচ্ছে এই ধরনের অ্যাপস ভারতের ছোট ও মাঝারি ব্যবসায়ীদের জন্য বেশ কাজে লাগবে।

সাম্প্রতিক একটি সমীক্ষা থেকে জানা গেছে যে, ৬৩% মানুষই বলেছেন যে গত দু বছরে বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে চ্যাটে কথা বলা অনেক বেড়েছে। আর এও বলে রাখা ভাল যে ১২০ কোটির মত মানুষ ফেসবুকে ব্যবসায়ীদের সঙ্গে যুক্ত এর মধ্যে ভারতে আছেন ২০ মিলিয়ান মানুষ।

Leave a Reply