টেকনো ইনফোঃ নতুন এক পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় যোগাযোগ মাধ্যম ফেইসবুক। নতুন এই পদক্ষেপের ফলে যেসব প্রতিষ্ঠান ফেইসবুককে ব্যবহার করে তাদের প্রতিবেদন ও তথ্য শেয়ার করে তাদের উপর বড় ধরনের প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

নতুন ব্যবস্থায় পরিচিত বা জনপ্রিয় ব্যক্তিত্ব, ব্যবসায় প্রতিষ্ঠান আর অন্যান্য সংস্থাগুলোর ফেইসবুক পেইজ থেকে প্রকাশিত পোস্টগুলো ক্ষতিগ্রস্থ হবে।

ছয়টি দেশে ফেইসবুক পেইজ থেকে প্রকাশিত সব পোস্ট মূল নিউজ ফিড থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এই পোস্টগুলো ‘এক্সপ্লোর’ নামের একটি আলাদা বিভাগে রাখা হয়েছে। এর ফলে পেইজগুলোর মূল নিউজ ফিডে শুধু বন্ধু, বিজ্ঞাপনদাতা আর যেসব প্রতিষ্ঠান ফেইসবুক পেইজ থেকে প্রচারণার জন্য অর্থ পরিশোধ করছে তাদের পোস্টগুলো দেখানো হবে।

সোমবার ফেইসবুকের পক্ষ থেকে এই পরীক্ষার কথা নিশ্চিত করা হয়েছে। বিষয়টি প্রথম শনাক্ত করেন স্লোভাকিয়ান সাংবাদিক ফিলিপ স্ত্রুহারিক।

এক ব্লগপোস্ট ফেইসবুকের নিউজ ফিড প্রধান অ্যাডাম মোসেরি বলেন, “এই পরীক্ষার উদ্দেশ্য হচ্ছে মানুষ তাদের ব্যক্তিগত আর প্রকাশ্য কনটেন্টগুলো আলাদা জায়গায় দেখতে চান কিনা তা বুঝতে পারা। এই কৌশল নিয়ে আরও আগানো চায় কিনা তা বুঝতে এ বিষয়ে মানুষের অভিজ্ঞতা সম্পর্কে আমরা শুনব।”

এই পরীক্ষা বর্তমানে শ্রীলংকা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়াতেমালা আর কম্বোডিয়ায় চালানো হচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র। তিনি আরও বলেন, বিশ্বব্যাপী এই পরিবর্তন আনতে বর্তমানে কোনো পরিকল্পনা নেই।

অধিকাংশ সংবাদমাধ্যম তাদের কনটেন্টগুলোতে ট্রাফিকের জন্য ফেইসবুকের উপর অনেক বেশি নির্ভর করে। ডিজিটাল কনটেন্ট প্রকাশকারী প্রতিষ্ঠানগুলোর উন্নতিতে গুগল সার্চ ইঞ্জিনের সঙ্গে ফেইসবুকও বড় দায়িত্ব পালন করছে।

ব্যক্তি হিসেবে কোনো ব্যবহারকারীর সংবাদ প্রতিবেদন, ভিডিও বা অন্য কোনো ওয়েবপেইজ শেয়ারে এই পরিবর্তন কোনো প্রভাব ফেলবে না। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply