টেকনো ইনফোঃ ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোনটির ছবি ফাঁস করেছেন ইভান ব্লাস। স্মার্টফোনের সঠিক তথ্য ফাঁস করায় পরিচিতি রয়েছে তার।

নতুন স্মার্টফোনে থাকছে না ব্ল্যাকবেরির সিগনেচার কোয়ার্টি কিবোর্ড। টাচস্কিন এই ডিভাইসটিতে রাখা হয়েছে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক ও হোম বাটন। আর হোম বাটনেই রাখা হয়েছে ব্ল্যাকবেরি লোগো, বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর প্রতিবেদনে।

বলা হচ্ছে পানি নিরোধী করা হবে নতুন ডিভাইসটি। আর ব্ল্যাকবেরির নিরাপত্তা সফটওয়্যার থাকবে এতে, যা ব্যবসায়িক গ্রাহকদের কাছে জনপ্রিয়।

একবার পূর্ণ চার্জে ২৬ ঘন্টা চলবে ব্ল্যাকবেরির নতুন এই স্মার্টফোনটি। ধারণা করা হচ্ছে চলতি মাসেই ডিভাইসটি উন্মোচন করা হবে। তবে, বাজারে এর মূল্য কতো হতে পারে তা নিয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

এক সময় স্মার্টফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি ছিল কানাডিয়ান প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে স্মার্টফোন বাজারের ৪১.৬ শতাংশ ছিল তাদের দখলে। পরবর্তীতে অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের কাছে দাঁড়াতে পারেনি ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস।

২০১৩ সালে প্রতিষ্ঠানের নতুন প্রধান হিসেবে যোগ দেন জন শেন। সে সময় স্মার্টফোন বাজারের তিন শতাংশ ছিল ব্ল্যাকবেরির দখলে। নতুন প্রধানের নেতৃত্বে সফটওয়্যার ব্যবসায় নজর দেয় প্রতিষ্ঠানটি। নিরাপত্তা সফটওয়্যারের দিকেই বেশি জোর দিয়েছে প্রতিষ্ঠানটি।

এবার সফটওয়্যার খাতে ব্যবসায় নতুন মোড় দেখছে প্রতিষ্ঠানটি। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ২৫ কোটি মার্কিন ডলার আয়ের হিসাব দিয়েছে তারা। এর মধ্যে বেশির ভাগ এসেছে সফটওয়্যার থেকে। এক বছরে প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছে ৯৯ কোটি ৬০ লাখ মার্কিন ডলার যা আগের বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। সুত্রঃ BDNews24

Leave a Reply