টেকনো ইনফোঃ বিদ্যুৎ ছাড়াই স্মার্টফোন চার্জ দেওয়ার আরও একটি নতুন প্রযুক্তি এনেছে প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ইয়োক’।

ফলে এখন থেকে বিদ্যুৎ না থাকলেও সূর্যের আলো ব্যবহার করে এ চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ দেওয়া যাবে।

এ ইউএসবি চার্জারের ‘সোলার পেপার’ নামকরণের মূল কারণ, এটি কাগজের মতো পাতলা। একটি বইয়ের ভেতরে ভাঁজ করে একে বহন করা সম্ভব। এই চার্জার সঙ্গে থাকলে ফোন চার্জ দেওয়ার জন্য সকেট খোঁজার প্রয়োজন হবে না। কারণ, এটি শক্তি গ্রহণ করবে আলো থেকে। শুধু ফোন নয়, ইউএসবি চার্জার দিয়ে চার্জ দেওয়া যায় এমন সব যন্ত্রেই কাজ করবে ‘সোলার পেপার’।

নির্মাতা প্রতিষ্ঠানটির মতে, বাজারে থাকা অন্যান্য সোলার চার্জারের তুলনায় ‘সোলার পেপার’ হালকা এবং অধিক কার্যক্ষমতাসম্পন্ন। একটি আইফোন সম্পূর্ণ চার্জ করতে সময় নেবে মাত্র দুই ঘণ্টা। ছায়া পেলে চার্জ করা বন্ধ হয়ে যাবে। আবার সূর্যের আলোতে এলে স্বয়ংক্রিয়ভাবে চার্জ শুরু হবে।

চার্জারটির সঙ্গে থাকা প্রতিটি প্যানেল ২.৫ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। একটি আইফোন চার্জ করতে প্রয়োজন হয় পাঁচ ওয়াট ক্ষমতাসম্পন্ন চার্জার। তাই আইফোন চার্জ করার জন্য দুটি প্যানেল ব্যবহার করতে হবে। আবার ট্যাবলেট চার্জ করার জন্য প্রয়োজন ১০ ওয়াট ক্ষমতাসম্পন্ন চার্জার। সে ক্ষেত্রে প্রয়োজন হবে চারটি প্যানেল।

‘সোলার পেপারে’র প্রতিটা প্যানেলে ছিদ্র করা আছে যাতে ব্যাগের সঙ্গে খুব সহজে ঝুলিয়ে রাখা যায়। যাঁরা নিয়মিত ভ্রমণ করে থাকেন, তাঁদের ফোন চার্জের সমস্যা অনেকটাই কমিয়ে আনতে পারে এই সোলার চার্জার৷ বিডিপ্রতিদিন

Leave a Reply