টেকনো ইনফোঃ ইন্টারনেট ব্রাউজ করার সময় চরম বিরক্তিকর হলো স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালু (অটো প্লে) হয়ে যাওয়া। আপনি হয়তো ইন্টারনেটে বসে মনোযোগ দিয়ে কাজ করছেন বা আনন্দের সাথে স্ক্রলিং করছেন আর ঠিক সেই সময় হঠাৎ করে চালু হয়ে গেল একটি ভিডিও। এলোমেলোভাবে হঠাৎ চলে আসা এসব ভিডিও অটো প্লে হলে তা আপনার কাজের গতি কমিয়ে দেওয়ার জন্য যথেষ্ঠ।

গুগল নিজেও ব্যবহারকারীদের এই বিরক্তিকর অবস্থা নিয়ে উদ্বিগ্ন এবং ব্যবহারকারীদেরকে বিরক্তিকর অটোপ্লে ভিডিও দেখা থেকে মুক্তি দিতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গুগল সম্প্রতি জানিয়েছে,  তাদের গুগল ক্রোমের পরবর্তী সংস্করণ ‘ক্রোম ৬৪’ -এসব অটো প্লে ভিডিও আর চলতে দেওয়া হবে না। ভিডিও শুধু তখনই স্বয়ংক্রিয়ভাবে চলবে যখন ব্যবহারকারী ভিডিও ব্রাউজিং সেশনের সময় সাইটটির কোনও জায়গায় ক্লিক বা ট্যাপ করেন বা যদি হোম স্ক্রিনে (মোবাইলে) সাইটটি যুক্ত করেন অথবা ব্যবহারকারী প্রায়ই সাইটে মিডিয়া চালান ( ডেস্কটপে)।
গুগল এক বিবৃতিতে বলেছে, ক্রোম-৬৪ -এ যখন ব্যবহারকারীরা মিডিয়া চালাতে যান তখনই শুধু অটোপ্লে ঘটবে এবং ব্যবহারকারীরা যখন ভিডিও দেখতে ইচ্ছা প্রদর্শন না করবেন তখন ভিডিওগুলো অটোপ্লে না করে তাদের প্রতি সম্মান প্রদর্শন করা হবে। এই পরিবর্তনগুলো প্ল্যাটফর্ম ও ব্রাউজার জুড়ে ওয়েব মিডিয়া আরও উন্নয়ন করার মাধ্যমে ডেস্কটপ এবং মোবাইল ওয়েব আচরণকে একত্রিত করবে। ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে উন্নত করতে, বিদ্যুতের খরচ কমাতে এবং অপ্রয়োজনীয় ডাটা ব্যবহার সহজ করতে নতুন বৈশিষ্ট্যগুলো চালু করা হচ্ছে।
এছাড়া গুগল ক্রোম-৬৩ -এ কোনও সাইটকে সম্পূর্ণরূপে নিঃশব্দ করার জন্য একটি নতুন অপশন যোগ করা হচ্ছে। পুরো ব্রাউজিং সেশন জুড়ে এটা অব্যাহত থাকবে। নতুন এই ‘অটো প্লে পলিসি’ ২০১৮ সালের জানুয়ারিতে চালু হবে।
সূত্র: দ্য ভার্জ

Facebook Comments