ফেসবুকে বন্ধুর ছবি পোস্টিংয়ে ত্যক্ত-বিরক্ত হয়ে তাকে বন্ধুর তালিকা থেকে সরিয়ে দেওয়ার কথা ভাবছেন? অনেক সময় নিউজ ফিড বন্ধুর অসংখ্য ছবি বা কোনো পেজ থেকে আসা ফিডের বন্যা বয়ে যায়। যাঁরা এ ধরনের সমস্যায় পড়েন, তাঁদের উদ্ধারে ফেসবুক এনেছে স্নুজ বাটন। এটি ফেসবুকে পীড়নকর বন্ধুকে ঠেকাতে সহায়তা করবে।

এতে কোনো বন্ধু, পেজ ও গ্রুপকে সাময়িকভাবে ২৪ ঘণ্টা, সাত দিন বা ৩০ দিন পর্যন্ত আটকে রাখা যাবে। অর্থাৎ স্নুজ বাটনটি ফেসবুক ব্যবহারকারীকে সাময়িকভাবে আনফলো করার সুবিধা দেবে। এতে কোনো বন্ধু বা পেজকে স্থায়ীভাবে বন্ধ করার পরিবর্তে বন্ধ করার নিয়ন্ত্রণ করার সুবিধা থাকবে। যুক্তরাষ্ট্রে ফেসবুকের ডেস্কটপ সংস্করণে এর মধ্যে এ সুবিধাটি লক্ষ করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ।
ফেসবুকের এক মুখপাত্র স্নুজ ফিচারটি পরীক্ষার তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ব্যবহারকারীরা যাতে নিউজ ফিড নিয়ন্ত্রণ করতে পারেন, এর নতুন পদ্ধতি নিয়ে পরীক্ষা করা হচ্ছে। এতে তাঁরা অধিক সংগতিপূর্ণ পোস্ট দেখতে পাবেন ও যুক্ত থাকতে পারবেন। কাউকে স্নুজ করতে তাঁর পোস্টে ডান দিকের কোনায় ড্রপডাউন তিরচিহ্নে চাপ দিন। এখানে আনফলোর পরিবর্তে স্নুজ করে সময় নির্ধারণ করে দিতে পারেন।

সুত্রঃ প্রথম আলো

Leave a Reply