টেকনো ইনফোঃশনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭

নতুন ফিচারটির পরীক্ষা শুরু করেছে সামাজিক যোগাযোগের মাধ্যমটি। এতে ফেইসবুক মেসেঞ্জারের মতোই একটি বাটন রাখা হবে। ওই বাটন চেপে গ্রাহক ফেইসবুক অ্যাপ থেকেই হোয়াটসঅ্যাপ চালু করতে পারবেন বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ইতোমধ্যেই কিছু গ্রাহকের ফেইসবুক অ্যাপে হোয়াটসঅ্যাপ বাটন দেখা গেছে। ফেইসবুক অ্যাপের মেনুতে বাটনটি দেখা যাবে বলে জানানো হয়েছে। আপাতত কিছু সংখ্যক অ্যান্ড্রয়েড গ্রাহকের জন্য ফিচারটি চালু করা হয়েছে। পরবর্তীতে আইওএস প্ল্যাটফর্মেও ফিচারটি আনা হবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন হোয়াটসঅ্যাপ বাটন নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি ফেইসবুক। সব গ্রাহকের জন্যই ফিচারটি উন্মুক্ত করা হবে কিনা সেটিও স্পষ্ট করে বলা যাচ্ছে না।

ফিচারটি প্রথম দেখতে পান এমন ফেইসবুক ব্যবহারকারীদের মধ্যে একজন হলেন আরভিন্দ আইয়ার। তিনি বলেন, ফেইসবুক অ্যাপের ভাষা পরিবর্তন করে ড্যানিশ করার পরই তিনি এটি দেখতে পান। এর আগেও সীমিত ফিচারগুলো চালু করতে প্রথমে ডেনমার্ক-কে বেছে নিয়েছে ফেইসবুক।

নতুন হোয়াটসঅ্যাপ বাটন ছাড়াও ‘ইনস্ট্যান্ট ভিডিও’ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে গ্রাহক ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত হলে কিছু ভিডিও ডাউনলোড হয়ে থাকে। ফলে গ্রাহকের মোবাইল ডেটা কম খরচ হয়।

ফেইসবুকের ‘ইনস্ট্যান্ট আর্টিকলস’ নামের কনটেন্ট ফরম্যাটের মতোই কাজ করবে ইনস্ট্যান্ট ভিডিও। এগুলো মোবাইল ওয়েবসাইটে দ্রুত লোড হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। সুত্রঃ বিডিনিউজ২৪

Leave a Reply