টিআইবিঃ স্মার্টফোনের বাজার মাত করার পর এবার পিসির জন্য প্রসেসর বানাতে চলেছে কোয়ালকম। শুক্রবার হাওয়াই দ্বীপে সংস্থার বার্ষিক সম্মেলনে জানানো হয়েছে তাদের প্রথম পিসি প্রসেসরের নাম হবে স্ন্যাপড্রাগন 8cx। ৭ ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরি এই প্রসেসর বর্তমানে বাজারে হাজির সমস্ত প্রসেসরকে পারফরমেন্সে মাত দেবে বলে দাবি তাদের।

এই প্রথম ৭ ন্যানোমিটার আর্কিটেকচারে পিসি প্রসেসর বানাতে চলেছে কোনও সংস্থা। ইতিমধ্যে একই প্রযুক্তিকে স্মার্টফোনের চিপসেট তৈরির ঘোষণা করেছে সংস্থা। জানিয়েছে তাদের স্মার্টফোনের আগামী চিপসেট স্ন্যাপড্রাগন ৮৫৫ তৈরি হয়েছে এই প্রযুক্তিতেই।

নতুন প্রসেসরে ৬৪ বিটের জায়গায় ১২৮ বিট ইন্টারফেস ব্যবহার করেছে কোয়ালকম। আগামী বছরের তৃতীয় ত্রৈমাসিকে Snapdragon 8cx দিয়ে তৈরি প্রথম ডিভাইস বাজারে আসবে বলে দাবি সংস্থার। প্রসেসরটিতে থাকবে Kryo 495 সিপিইউ, স্ন্যাপড্রাগন X24 LTE মোডেম।

স্ন্যাপড্রাগনের দাবি, নতুন চিপসেটে আরও বেশি ব্যাটারি লাইফ পাবেন গ্রাহকরা। সঙ্গে থাকবে Quick Charge 4+ প্রযুক্তি। ফলে ব্যাটারি চার্জও হবে ঝড়ের বেগে।

বর্তমানে পিসি-র প্রসেসরের বাজারের দখল রয়েছে রয়েছে intel এর হাতে। প্রতিযোগিতায় রয়েছে AMD-ও। এছাড়াও রয়েছে বেশ কয়েকটি ছোটখাটো সংস্থা। তবে দীর্ঘদিন ধরে নতুন কোনও সংস্থা এই ক্ষেত্রে বাজারে না আসায় একপ্রকার স্থায়িত্ব তৈরি হয়েছে। যা Qualcomm ভাঙতে পারে কি না, সেটাই দেখার।

সূত্রঃ ইন্টারনেট

Leave a Reply