টেকনো ইনফোঃ পানি নিরোধী আর দুর্দান্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারির নতুন স্মার্টফোন উন্মোচন করেছে কানাডার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। দুবাইয়ে অনুষ্ঠিত ‘গিটেক্স টেকনোলজি উইক’ অনুষ্ঠানে ‘ব্ল্যাকবেরি মোশন’ নামের এই স্মার্টফোনটি উন্মোচন করা হয়।

প্রযুক্তিভিত্তিক একাধিক ওয়েবসাইটে ফোনটির ফিচার নিয়ে বিভিন্ন তথ্য প্রকাশ করা হয়েছে। নতুন এই ফোনে ৪০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি যুক্ত করা হয়েছে যা একবার ফুল চার্জ দিলে টানা ৩২ ঘণ্টা ফোনকে সচল রাখবে বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে জানানো হয়েছে, ব্ল্যাকবেরির সিগনেচার কোয়ার্টি কিবোর্ড এই ফোনে যুক্ত করা হয়নি। তবে ফোনটির হোম বাটনে ব্ল্যাকবেরি লোগো দেয়া হয়েছে। ফোনটিতে আছে ব্যবসায়িক গ্রাহকদের কাছে জনপ্রিয় ব্ল্যাকবেরির নিরাপত্তা সফটওয়্যার। এছাড়া ৫.৫ ইঞ্চি এলসিডি পর্দার ব্ল্যাকবেরি মোশন-এ রয়েছে স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর ও ৪ জিবি র‍্যাম।

স্মার্টফোনের বাজারে একসময় শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি ছিল ব্ল্যাকবেরি। পরবর্তীতে অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের কাছে টিকতে পারেনি ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস।

এরপর ব্ল্যাকবেরির ব্র্যান্ড ব্যবহার করে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান টিসিএল অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনতে শুরু করে। এবারের স্মার্টফোনটিও চীনা প্রতিষ্ঠানই তৈরি করেছে।

জানা গেছে, ব্ল্যাকবেরি মোশন প্রথমে মধ্যপ্রাচ্যের বাজারগুলোতে আনা হবে। এরপর ধীরে ধীরে অন্যান্য দেশগুলোর বাজারে পাওয়া যাবে এই ফোন। স্মার্টফোনটির মূল্য নির্ধারন করা হয়েছে ৪৬০ মার্কিন ডলার। ২৪নিউজপেপারলাইভ

Facebook Comments