ইন্টারনেট

নতুন প্রযুক্তিতে বাড়বে বাড়ির ইন্টারনেটের স্পিড

টেকনো ইনফোঃ ব্রডব্যান্ড কানেকশনে আমরা অনেকেই বাড়িতে ইন্টারনেট ব্যবহার করি। তবে, বহু ক্ষেত্রেই দেখা যায়, ইন্টারনেট কানেকশন আমরা ব্যবহার করি তার স্পিড খুব কম। এমন ইন্টারনেট গতিকেই এবার বাড়ানো যেতে পারে নতুন প্রযুক্তির মাধ্যমে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন। যার মাধ্যমে অনায়াসেই বাড়ানো যাবে ইন্টারনেটের গতি। ব্রিটেনে কম খরচে ব্রডব্যান্ড কানেকশন ব্যবহৃত হয়। নতুন রিসিভার প্রযুক্তির মাধ্যমে সেই ব্রডব্যান্ড কানেকশনের স্পিড 36Mbps থেকে অনায়াসেই 10,000Mbps-এ বাড়িয়ে দিলেন গবেষকরা।

এই প্রসঙ্গে মুখ্য গবেষক সিজার এরকিলিঙ্ক বলেছেন, ‘সাধারণত ইউকে-তে ইন্টারনেট স্পিড গড়ে 36Mbps থাকে। কিন্তু, আলট্রা হাই ডেফিনেশন ভিডিও কিংবা অনলাইন গেম-সহ বেশ কিছু কাজ হাইস্পিড ইন্টারনেট ছাড়া করা যায় না। নতুন প্রযুক্তিতে সেই স্পিড ১০০ গুণ বেশি করা সম্ভব হয়েছে।’

কী এই রিসিভার? অপটিক্যাল অ্যাকসেস নেটওয়ার্কে ব্যবহার করা হয় রিসিভার। যা, ইন্টারনেট সাবস্ক্রাইবার এবং তাদের সার্ভিস প্রোভাইডরের মধ্যে সংযোগ তৈরি করে। আর এভাবেই স্পিড বাড়ে ইন্টারনেটের। কত সংখ্যক মানুষ একই সময়ে অনলাইন রয়েছেন, তার কোনও প্রভাব এর মধ্যে পড়ে না।
সুত্রঃ ইন্টারনেট৷

Related Articles

Leave a Reply

Back to top button