১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্ক ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন তিনটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে আইফোন ৮ ও ৮ প্লাস। অপরটি আইফোন ১০, মূলত এই ফোনকে অ্যাপলের নতুন চমক হিসেবে বলা হচ্ছে। উন্মোচিত নতুন আইফোনগুলোর মাধ্যমে অ্যাপলের দীর্ঘদিনের অনুসরণ করা পথের কি তবে অবসান ঘটল! এমন প্রশ্নই সবার মনে উঁকি দিচ্ছে।

কেননা, অ্যাপল তাদের আইফোন থ্রিজি বাজারে আনার পর থেকেই একটা ধাঁচে আইফোনের সংস্করণ করতে থাকে। কোনো আইফোন বাজারে এলে তার নতুন সংস্করণও বাজারে ছাড়ে অ্যাপল। থ্রিজির পরে থ্রিজিএস এভাবে ৪ এস, ৫ এস এমনকি ৬ এসও বাজারে ছাড়ে অ্যাপল। সে ধারায় ৭ ও ৭ প্লাস-এর পরবর্তী সংস্করণ হিসেবে এ বছর ৭ এস ও ৭ এস প্লাস বাজারে ছাড়ার কথা থাকলেও অ্যাপল তা করেনি। প্রতিষ্ঠানটি ৮ ও ৮ প্লাস নামেই নতুন ফোন উন্মোচন করেছে।

এদিকে অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের ফোন হিসেবে আইফোন ১০ উন্মোচন করেছে। ফোনটি ইতিমধ্যে প্রযুক্তি অঙ্গনে ব্যাপক সাড়াও ফেলেছে। তবে আইফোন ১০ ফোনটি বাজারে আনার ঘোষণার মাধ্যমে আবারও অ্যাপল তাদের নতুন ফোনের নামকরণের ধারাকে উপেক্ষা করেছে। তবে অ্যাপলের নতুন পথের এই ধারায় কি হারিয়ে গেল ‘আইফোন ৯’?

আইফোনের ১০ বছর পূর্তিকে কেন্দ্র করেই তড়িঘড়ি করে নতুন আইফোনের নামকরণ করা হয়েছে ‘আইফোন ১০’—এমনটাই ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা। তবে এরপর সংখ্যার ক্রমানুসারে আইফোনের নামকরণের ধারা থেকেও যে অ্যাপল বের হয়ে আসতে চাইছে, তা নিয়েও অনেকে ভাবছেন। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ব্যাপারে কোনো কিছু জানালেই নিশ্চিত হওয়া যাবে, অ্যাপল তাদের পুরোনো ধারা থেকে সরে আসছে কিনা।

সুত্রঃ প্রথম আলো

Leave a Reply