নতুন চমক নিয়ে ফেসবুক টেক্কা দিবে ইউটিউবকে!

টেকনো ইনফোঃ সামাজিক যোগাযোগে অন্যতম মাধ্যম ফেসবুক গুগলের ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবকে টেক্কা দিতে ভিডিও নির্মাতাদের ফেসবুকে টেনে আনতে নতুন টুলের ঘোষণা করেছে। ফেসবুক ক্রিয়েটর নামের একটি অ্যাপ করিয়েছে সংস্থাটি।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এ অ্যাপটির সাহায্যে ভিডিও মেকাররা আসল ভিডিও তৈরি, বিশেষ ফিচারসহ ফেসবুক লাইভ ও কমিউনিটির সঙ্গে যোগাযোগ করার সুবিধা পাবেন।

অ্যাপটি আপাতত আইওএস এর জন্যে নিয়ে এসেছে ফেসবুক। শিগগিরই এটি অ্যান্ড্রয়েডের জন্যেও নিয়ে আসা হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

গত শুক্রবার ফেসবুকের পক্ষ থেকে থেকে জানানো হয়েছে, ফেসবুকে ভিডিও মেকাররা ২০০ কোটির বেশি ফ্যান ও কমিউনিটির সঙ্গে যুক্ত থাকতে, তাদের মতামত জানতে, লাইভে তাদের সঙ্গে সরাসরি কথা বলতে ও অর্থ আয় করার সুযোগ পাবেন।

অ্যাপটিতে এমন কিছু টুল আছে, যাতে সরাসরি সম্প্রচার করার বিষয়টি আরো সহজ হবে। ভিডিও নির্মাতারা ফেসবুক স্টোরিজে যুক্ত হতে পারবেন।

অ্যাপ ছাড়াও ফেসবুক ফর ক্রিয়েটরস নামে একটি ওয়েবসাইট চালু করেছে ফেসবুক। কীভাবে উন্নত ভিডিও তৈরি ও ভিউয়ার বাড়ানো যায়, এ ব্যাপারে তথ্য ও পরামর্শ রয়েছে ওই সাইটে।

ভিডিওকেন্দ্রিক ফিচার গত বছরে চালুর পর থেকে বর্তমানে ‘4k’ কোয়্যালিটির ভিডিও নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক।

২০১০ সাল থেকে 4k কোয়্যালিটির ভিডিও নিয়ে কাজ করছে ইউটিউবও। গত বছর 4k লাইভস্ট্রিমিং চালু করেছে সংস্থাটি। তবে ফেসবুক তাদের লাইভ ৩৬০ ভিডিওতে 4k রেজল্যুশন সাপোর্ট করছে।

Related Articles

Leave a Reply

Back to top button