টেকনো ইনফোঃ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা সাধারণ মানুষের জন্য চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ফোরজি চালুর প্রস্তুতি নিয়ে সচিবালয়ে আজ বুধবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তারানা হালিম বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে নভেম্বরের মধ্যে আমরা নিলাম সম্পন্ন করব এবং ডিসেম্বরের মধ্যে ফোরজি সুবিধা জনগণকে দিতে সক্ষম হব। এটি আমরা টার্গেট বলছি এ কারণে যে এর মধ্যে কিছু ইকুইপমেন্ট আমদানির বিষয় আছে। এর ওপর আমাদের হাত নেই। আমাদের লক্ষ্য অনুযায়ী আনুষঙ্গিক কাজ সম্পন্ন করব ডিসেম্বরের মধ্যে।’

ইতিমধ্যে ফোরজি নীতিমালায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী হিসেবে গত সপ্তাহে এ অনুমোদন দেন তিনি।

সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগসচিব শ্যামসুন্দর সিকদারসহ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তরঙ্গ নিলামে বরাদ্দ করা তরঙ্গ টেকনোলজি নিউট্রাল বা প্রযুক্তি নিরপেক্ষ হবে উল্লেখ করে তারানা হালিম বলেন, এ তরঙ্গে টু-জি, থ্রি-জি এবং ফোর-জি এলটিই সেবা দেওয়ার জন্য ব্যবহার করা যাবে।

ফোরজি লাইসেন্সের জন্য অপারেটরদের আবেদন ফি হিসেবে পাঁচ লাখ টাকা দিতে হবে। ১০ কোটি টাকায় লাইসেন্স এবং বার্ষিক লাইসেন্স নবায়ন ফি পাঁচ কোটি টাকা চূড়ান্ত করা হয়েছে বলে জানান তারানা।

Facebook Comments