টেকনো ইনফোঃ ২০১৭ সালের প্রথমার্ধে সাইবার আক্রমণের কারণে উৎপাদন কমে যাওয়া ও ক্ষতি নিয়ন্ত্রণ ব্যয়সহ সব মিলিয়ে বিশ্বব্যাপী চারশ’ কোটি ডলার ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

‘২০১৭ মিডইয়ার সিকিউরিটি রাউন্ডআপ’ নামের ওই প্রতিবেদনটি প্রকাশ করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো। এই প্রতিবেদনের তথ্যমতে, ব্যবসায় প্রতিষ্ঠানগুলো র‍্যানসমওয়্যার, বিজনেস ইমেইল কম্প্রোমাইজ (বিইসি) আর ইন্টারনেট অফ থিংস আক্রমণগুলোর মুখোমুখি হওয়ার ঘটনা বাড়ছে।

চলতি বছরের প্রথমার্ধে ৮.২ কোটিরও বেশি র‍্যানসমওয়্যার আর তিন হাজারেরও বেশি বিইসি ঘটনা শনাক্ত করেছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

এক বিবৃতিতে ট্রেন্ড মাইক্রো’র প্রধান তথ্য কর্মকর্তা ম্যাক্স চেং বলেন, “চলতি বছর বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বড় সাইবার আক্রমণের ঘটনা একটি আলোচনার বিষয় হিসেবে অব্যাহত থেকেছে আর এই ধারা বছরের বাকি সময়ও থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এপ্রিল আর জুনে ‘ওয়ানাক্রিপ্ট’ আর ‘পেটইয়া’র মতো র‍্যানসমওয়্যার হামলাগুলো বিশ্বব্যাপী হাজার হাজার প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্থ করে। তবে, ট্রেন্ড মাইক্রো ৪০০ কোটি ডলারের হিসাব দিলেও কেবল বিইসি’র কারণেই বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট ৫৩০ কোটি ডলার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

এই অর্ধবছরে আইওটি খাতে সাইবার হামলাও বেড়েছে, দেখা গেছে শিল্পখাতে ব্যবহৃত রোবটগুলোও হ্যাকিংয়ের শিকার হচ্ছে। এসব কারণে আর্থিক ও উৎপাদন খাতে ক্ষতি বেড়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সুত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Facebook Comments