টেকনো ইনফোঃ শুক্রবার ৯.৯৬ শতাংশ বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বৃহস্পতিবার এইচটিসি’র পিক্সেল স্মার্টফোন নির্মাণ বিভাগ কিনতে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির বিষয় ঘোষণা করে গুগল। স্মার্টফোন ও হার্ডওয়্যার ব্যবসা বাড়াতে এইচটিসি’র সঙ্গে নগদ ১১০ কোটি মার্কিন ডলারের সহযোগী চুক্তি করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

চুক্তির আওতায় এইচটিসি’র এক দল কর্মীকে অধিগ্রহণ করবে গুগল। এই স্থানান্তরের ফলে নগদ অর্থ পাবে এইচটিসি। এর মাধ্যমে আলাদাভাবে এইচটিসি’র মেধাসত্ত্ব সম্পত্তির নন-এক্সক্লুসিভ লাইসেন্স পাবে গুগল।

প্রতিষ্ঠান দু’টির এমন পদক্ষেপে মোবাইল ফোন এবং ভার্চুয়াল রিয়ালিটিতে গুগলের ব্যবসা বাড়বে বলে আশা করা হচ্ছে। আর সেইসঙ্গে এইচটিসি’র শেষ হতে যাওয়া ব্যবসাও নতুন মোড় পাবে বলে ধারণা করা হচ্ছে। অনেক দিন ধরেই এই চুক্তির ব্যাপারে কথা চলছিল বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

চুক্তির বিষয়ে এইচটিসি’র চেয়ারওম্যান ও প্রধান নির্বাহী শের ওয়াং বলেন, “আমাদের মধ্যে দীর্ঘ সময় ধরে চলে আসা অংশীদারিত্বের ক্ষেত্রে এটি একটি বুদ্ধিদীপ্ত পরবর্তী পদক্ষেপ। এর মাধ্যমে এইচটিসি’র স্মার্টফোন আর ভাইভ ভার্চুয়াল রিয়ালিটি ব্যবসার দ্বারা গুগল তাদের হার্ডওয়্যার ব্যবসাকে এগিয়ে নিতে পারবে।”

এক ব্লগ পোস্টে গুগলের হার্ডওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট রিক ওস্টেরল বলেন, এই চুক্তি তাদের ‘মেইড বাই গুগল’ পণ্য পরিবারকে উদ্ভাবনে সহায়তা করবে।

আগের বছর মেইড বাই গুগল উন্মোচন করে মার্কিন প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে পিক্সেল স্মার্টফোন, গুগল হোম, গুগল ওয়াইফাই, ডেড্রিম ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট ও ক্রোমকাস্ট আল্ট্রা এনেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের ৪ অক্টোবর এই পণ্যগুলোর দ্বিতীয় সংস্করণ উন্মোচনের কথা রয়েছে তাদের।

ব্লগ পোস্টে ওস্টেরল বলেন, “এ কারণে আমরা এইচটিসি’র সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছি যে, ভোক্তা ইলেক্ট্রনিক পণ্যের ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় প্রতিষ্ঠানটি সামনের বছরগুলোতে আরও উদ্ভাবনী পণ্য আনতে সহায়ক হবে।”

এক সময় স্মার্টফোন বাজারের ১০ শতাংশ ছিল এইচটিসি’র দখলে। ২০১১ সালের পর ব্যবসা কমতে থাকায় বর্তমানে বাজারের দুই শতাংশ রয়েছে তাদের দখলে। সুত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Facebook Comments