টেকনো ইনফোঃ মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয় নতুন পণ্যগুলো দিয়ে হার্ডওয়্যার বাজারে নিজেদের অবস্থান আরও মজবুত করতে চাচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। বুধবার এ ইভেন্টের সূচনা করেন গুগল প্রধান সুন্দার পিচাই।

এরপর প্রতিষ্ঠানের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট রিক ওস্টেরল অনুষ্ঠানে সংক্ষিপ্ত রিবরন তুলে ধরেন। তিনি বলেন আগের বছর পিক্সেল ও পিক্সেল এক্সএল স্মার্টফোন, ডেড্রিম ভিআর হেডসেট এবং গুগল হোম উন্মোচন করে গুগল। এ সময় তিনি আফসোস করে বলেন যে, বিক্রির জন্য গুগলের যদি আরও কিছু পিক্সেল থাকতো! তাদের সরবরাহ কম ছিল। গুগল গ্রাহকরা এটির উচ্চমানের ক্যামেরা ও হার্ডওয়্যার ভালোভাবে নিয়েছেন। এবার পণ্যগুলোর দ্বিতীয় সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

পিক্সেল ২
নতুন পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল উন্মোচন করেছে গুগল। পিক্সেল ২-এর পর্দার আকার রাখা হয়েছে ৫.৫ ইঞ্চি আর পিক্সেল ২ এক্সএল-এর পর্দা রাখা হয়েছে ৬ ইঞ্চি। পিক্সেল ২ এক্সএল ডিভাইসে ব্যবহার করা হয়েছে ওলেড কার্ভড গ্লাস, যা দেখতে অনেকটাই এলজি’র ভি৩০ ডিভাইসের মতো। সাদা ও কালো রঙে পাওয়া যাবে গুগল পিক্সেল ২ এক্সএল। আর অনুষ্ঠানে পিক্সেল ২-এর রং বলা হয় ‘নীলের মতো’, ‘শুধুই কালো’ এবং ‘স্বচ্ছ সাদা’।

এবারের ডিভাইসগুলোতে স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের মতো অলওয়েজ অন ডিসপ্লে রাখা হয়েছে। নতুন আইফোনের মতোই ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক বাদ দেওয়া হয়েছে নতুন পিক্সেল থেকে। ইউএসবি টাইপ সি’র মাধ্যমে হেডফোন সংযুক্ত পারবেন গ্রাহক। আর উন্নত ব্লুটুথ ৫.০ রয়েছে এতে।

নতুন গুগল পিক্সেল ২-এর ক্যামেরা আরো উন্নত করেছে প্রতিষ্ঠানটি। আর এতে অগমেন্টেড রিয়ালিটি কিট যোগ করেছে তারা।

এ ছাড়া এইচটিসি’র ফ্ল্যাগশিপ ডিভাইস ইউ ১১-এর মতো এতে নিংড়ানো ফিচার রাখা হছে। ফলে ডিভাইসের বিভিন্ন কোণায় চাপ দিয়ে ভিন্ন ভিন্ন কাজ করা যাবে। দুইটি ডিভাইসের ব্যাটারিই সারাদিন ব্যাকআপ দেবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

পিক্সেল ২-এর মূল্য ধরা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার আর পিক্সেল ২ এক্সএল-এর মূল্য রাখা হয়েছে ৮৪৯ মার্কিন ডলার। বৃহস্পতিবার থেকে স্মার্টফোন দু’টির প্রি-অর্ডার নিতে শুরু করেছে গুগল।

গুগল হোম মিনি ও ম্যাক্স
হোম সিরিজের আরো দুটি পণ্য উন্মোচন করেছে গুগল। ছোট আকারের গুগল হোম মিনি ও আকারে বড় এবং ভালো সাউন্ডের ডিভাইস হোম ম্যাক্স। ডিভাইস দুটির ফিচার আগের মতোই রেখেছে গুগল। গুগল হোম ম্যাক্স-এ স্পষ্ট ও জোরে শব্দ শুনতে পাবেন গ্রাহক। এই ডিভাইসটির মাধ্যমে স্মার্ট সাউন্ড ব্যবস্থা উন্মোচন করেছে গুগল। ফলে আশপাশের পরিবেশের ওপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে ভলিউম কমাবে বাড়াবে গুগল হোম ম্যাক্স। যেমন গ্রাহক যদি রান্নাঘরে থালাবাসন ধুতে থাকেন তবে এর ভলিউম বেড়ে যাবে। আবার চারপাশ নীরব থাকলে ভলিউম কমে যাবে। আর গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা আরোও উন্নত করায় হোম ডিভাইসগুলোতে বাড়তি সুবিধা পাবেন গ্রাহক।

গুগল হোম মিনি’র মূল্য বলা হয়েছে ৪৯ মার্কিন ডলার। আর হোম ম্যাক্স-এর দাম ৩৯৯ মার্কিন ডলার।

গুগল পিক্সেলবুক
আগের ক্রোমবুক-এর নতুন সংস্করণ পিক্সেলবুক এনেছে গুগল। ১২.৩ ইঞ্চির টাচস্ক্রিন পর্দা রাখা হয়েছে এতে। ট্যাবলেট মোডসহ মোট ৪টি মোডে ডিভাইসটি ব্যবহার করতে পারবেন গ্রাহক। এর সঙ্গে একটি স্টাইলাস পেনও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

নতুন পিক্সেলবুক-এর মূল্য শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে। ইনটেল কোর আই৫ ও কোর আই৭ প্রসেসরের পাশাপাশি ৫১২জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে এতে। গুগলের দাবি একবার পূর্ণ চার্জে ১০ ঘন্টা চালানো যাবে ডিভাইসটি।

বৃহস্পতিবার ডিভাইসটির প্রি-অর্ডার শুরু হলেও ৩১ অক্টোবর প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের বাজারে আনা হবে পিক্সেলবুক।

গুগল ডেড্রিম ভিউ
গুগল ডেড্রিম ভিউ ভিআর হেডসেটের নতুন সংস্করণ এনেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। আগের চেয়ে উন্নত এই হেডসেটটির মূল্য ধরা হয়েছে ৯৯ মার্কিন ডলার।

গুগল পিক্সেল বাডস
উন্মোচন করা হয়েছে ব্লুটুথ ইয়ারফোন গুগল পিক্সেল বাডস। ডান পাশের ইয়ারফোনে টাচ করে গুগল অ্যাসিস্টেন্ট সেবা পাওয়া যাবে এতে। ফলে নোটিফিকেশন ও মেসেজ শোনা যাবে। এর সঙ্গে একটি চার্জিং কেইস সরবরাহ করবে গুগল। একবার চার্জে ২৪ ঘন্টা চালানো যাবে গুগল পিক্সেল বাডস।

নতুন এই ইয়ারফোনের মূল্য বলা হচ্ছে ১৫৯ মার্কিন ডলার। নভেম্বরে সাদা, নীল ও কালো রঙে বাজারে আসবে ডিভাইসটি।

গুগল ক্লিপস
আগের বছর বেশ জনপ্রিয়তা পেয়েছে গুগল পিক্সেল ডিভাইসের ক্যামেরা। এবার গ্রাহকের মন রাখতে নতুন একটি ক্যামেরাও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। গুগল ক্লিপস নামের এ ক্যামেরাতে ব্যবহার করা হয়েছে এআই। ফলে সময়ের সঙ্গে এটি আরো স্মার্ট হবে বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। ফটোস ও ভিডিও ক্লিপস আলাদাভাবে গুগল ফটোস-এ সেইভ হবে বলে বলে হয়েছে। সুত্রঃ BDNews24

Leave a Reply