টেকনো ইনফোঃ রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিটক নারীদের বিনামূল্যে ২০ লাখ সিম দিচ্ছে। গত রবিবার থেকে সিম বিতরণ শুরু হয়েছে। সারাদেশে টেলিটকের ৯৭টি কাস্টমার এবং নির্ধারিত রিটেইল পয়েন্ট থেকে সিম সংগ্রহ করতে পারছেন নারীরা। একজন নারী সর্বোচ্চ দুটি সিম সংগ্রহ করতে পারবেন বলে জানা গেছে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. গোলাম কুদ্দুস মঙ্গলবার বাংলা ট্রিবিউনকে জানান, গত দুই দিনে ২০-২৫ হাজার সিম নিয়েছেন নারীরা। খুব ভালো সাড়া পাচ্ছি আমরা। কারা সিম নিচ্ছেন জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক বলেন,‘ছাত্রী, কর্মজীবী, নতুন উদ্যোক্তারা সিম সংগ্রহ করছেন।’ তিনি টেলিটকের মোবাইল সিম সংগ্রহে নারীদের মধ্যে বিপুল উৎসাহ, উদ্দীপনা দেখতে পাচ্ছেন বলে জানান।

কাজী মো. গোলাম কুদ্দুস আরও বলেন,‘নারীর ক্ষমতায়নে সরকার এই উদ্যোগ গ্রহণ করেছে। শুরুতেই নারীর জন্য থাকছে কথা বলার স্বাধীনতা এবং স্বল্প খরচে অবাধ ইন্টারনেট ব্যবহার করে নিজেকে সময়ের সঙ্গে এগিয়ে চলায় সক্ষম করে তোলার প্রথম পদক্ষেপ।’ দুটি সিমের বিষয়ে তিনি বলেন, ‘অনেকে ট্যাব ব্যবহার করেন। তাতে ইন্টারনেট ব্যবহার করতেও তো সিম প্রয়োজন। অন্যদিকে,অনেকে ডঙ্গল (মডেম) ব্যবহার করে থাকেন। অনেকে আবার ওয়াই ফাইও ব্যবহার করেন। এসব কারণে আমরা দুটো করে সিম দিচ্ছি। অনেকে একটা সিমও সংগ্রহ করছেন।’

গত রবিবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম ‘অপরাজিতা’ নামের টেলিটকের এই সিম উদ্বোধন করেন। সে সময় তিনি জানান, টেলিটকের কাস্টমার কেয়ার ও রিটেইলার পয়েন্টে গিয়ে অন্যান্য সিম নেওয়ার মতো সুনির্দিষ্ট তথ্য দিয়ে বায়োমেট্রিক পদ্ধতি (আঙুলের ছাপ) অনুসরণ করে এই সিম নেওয়া যাবে। অপরাজিতা সিম দিয়ে সুলভ মূল্যে ফোনকল করা এবং ইন্টারনেট ব্যবহার করা যাবে।

জানা গেছে, এই সিম কিনে গ্রাহক স্টার্টআপ বোনাস হিসেবে ১০ টাকার প্রি-লোডেড (আগে থেকেই লোড করা) ব্যালেন্স পাবেন। এই ব্যালেন্স তিন মাস পর্যন্ত কার্যকর থাকবে। সেই সঙ্গে এক গিগা ইন্টারনেট, ১০ মিনিট অন-নেট (টেলিটক টু টেলিটক) এবং ৫ মিনিট অফ-নেট (টেলিটক থেকে অন্য মোবাইলে) ফ্রি পাবেন। যার মেয়াদ মোবাইল চালুর দিন থেকে সাত দিন।

টেলিটকের এই সিমের একজন গ্রাহক সপ্তাহে ৮ টাকায় এক জিবি ও ১৪ টাকায় দুই জিবি ইন্টারনেট (এক সপ্তাহ) সিম চালুর পরের তিন মাসের মধ্যে যতোবার খুশি ব্যবহার করতে পারবেন। একই গ্রাহক ২৯ টাকা ব্যালেন্স রিচার্জ করে সপ্তাহব্যাপী ৩০ পয়সা/মিনিট অন-নেট এবং ৬০ পয়সা/মিনিট অফ-নেট কলরেটে কথা বলতে পারবেন।

আরও জানা গেছে, টেলিটকের নারী ব্যবহারকারীদের অপরাজিতা প্যাকেজে ‘মাইগ্রেট’ করার সুযোগ রয়েছে। ওই গ্রাহকরা ২৯ ও ৯৯ টাকা রিচার্জ করে আরও কম খরচে কথা বলতে পারবেন এবং সেই সঙ্গে তিন মাস ইন্টারনেট অফার উপভোগ করতে পারবেন।

ট্যারিফ/চার্জেসঃ

অপরাজিতা
সেবাসমূহ        রেট        সময়
ভয়েজ কল ২৯ ও ৯৯ টাকা রিচার্জে অন-নেট ৩০ পয়সা/মিনিট ২৪ ঘন্টা
অফ-নেট ৬০ পয়সা/মিনিট
রেগুলার কল-রেট অন-নেট ৬০ পয়সা/মিনিট
অফ-নেট ৯০ পয়সা/মিনিট
ভিডিও কল(অন-নেট) ৬০ পয়সা/মিনিট ২৪ ঘন্টা
FnF FnF এর সংখ্যা ৯৯ (যেকোন অপারেটরে)
FnF কল রেট অন-নেট ৩০ পয়সা/মিনিট ২৪ ঘন্টা
অফ-নেট ৬০ পয়সা/মিনিট
SMS অন-নেট ৪০ পয়সা ২৪ ঘন্টা
অফ-নেট
পালস ১ সেকেন্ড
MMS ১ টাকা
পে-পার-ইউজ রেট ০.০১ টাকা/৩০ KB

*সকল ট্যারিফে VAT,SD ও SC প্রযোজ্য।

Facebook Comments