এক্সক্লুসিভ

কিভাবে ঘরে বসে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানবেন?

টিআইবিঃ দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আগামী ৩০ ডিসেম্বর অর্থাৎ আগামীকাল সকাল থেকেই শত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে পছন্দের জনপ্রতিনিধি বেছে নিতে ভোটকেন্দ্রে যাবেন ভোটাররা। ভোট দেওয়ার জন্য নিজের ভোটার নম্বর এবং ভোটকেন্দ্রের ঠিকানা জেনে নেওয়া জরুরি।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সঠিকভাবে এবং সহজে ভোটাররা যাতে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে পারেন সেজন্য এসএমএস এবং অনলাইন সার্ভিস চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

কিভাবে ঘরে বসে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানবেন?

এসএমএস-এর মাধ্যমে:

১৬১০৩ নম্বরে এসএমএস পাঠিয়ে সহজেই একজন ভোটার তার কাঙ্খিত তথ্য পেতে পারেন। সেজন্য প্রথমে  জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরের আগে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

এনআইডি নম্বর ১৭ অঙ্কের হলে “PC এনআইডি নম্বর” লিখে এবং ১৩ অঙ্কের হলে PC লিখে স্পেস দিয়ে ৪ অংকের জন্ম সাল সহ এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তাদের জন্য:

জেনে নেওয়া ভাল, ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের (NID কার্ড) প্রয়োজন নেই। যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু NID কার্ড পাননি তারাও ভোট দিতে পারবেন। তাদের ক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্মতারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

অনলাইনে:

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সরকারি ওয়েবসাইটের এই লিংকে ক্লিক করে আপনার কাছে থাকা ফরম অথবা এনআইডি নম্বরের অপশন সিলেক্ট করুন।

এরপর সাইটে থাকা ক্যালেন্ডারে প্রথমে বছর ও পরে মাস নির্বাচন করে প্রথমে তারিখ নির্ধারণ করুন। পরের খালি বক্সে সঠিকভাবে ক্যাপচা লিখুন। ক্যাপচা বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ ক্যাপচায় ক্লিক করে বদলে নিন।

সব প্রক্রিয়া শেষ হলে ‘ভোটার তথ্য দেখুন’ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এর নিচেই দেখানো হবে আপনার ভোট কেন্দ্রের নাম, ঠিকানা, এলাকা এবং নম্বর।

এছাড়াও, নির্বাচন কমিশনের তথ্যকেন্দ্র 16103, 105 অথবা 105 03590123456 নম্বরে ফোন করেও ভোটাররা এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

সূত্রঃ ঢাকা ট্রিবিউন।

Leave a Reply

Back to top button