কিভাবে উইন্ডোজ আপগ্রেড ও ডাউনগ্রেড করবেন?

0

টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম৷ বন্ধুরা কেমন আছেন৷ আশা করি সবাই ভালো আছেন৷ আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি তারা প্রায়ই বিভিন্ন প্রয়োজনে বা রুচির পরিবর্তনের জন্য অপারেটিং সিস্টেম পরিবর্তন করে থাকি৷ আমার মত যারা প্রায়ই এ কাজ করেন তাদের কাজকে সহজ করার জন্য আজকের এই পোস্ট৷

সিস্টেমে Windows 7.1 কিংবা 8 থেকে Windows 10 ডাউনলোড করতে চান। কিংবা নেমে আসতে চান Windows 7.1 কিংবা 8-এ? চলুন দেখে নেওয়া যাক তার উপায়। তবে তার আগে কিছু জরুরি জিনিস রয়েছে। যেমন–

১৷  আপনার অবশ্যই Windows 7.1 কিংবা Windows 8-এর অরিজিনাল ভার্সান থাকতে হবে।

২৷  থাকতে হবে Windows 7.1 কিংবা Windows 8-এর লাইসেন্স কি৷

৩৷  এগোনোর আগে আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইলগুলির অবশ্যই ব্যাক আপ নিয়ে রাখবেন।

৪৷ যা করবেন দেখে, শুনে, বুঝে, নিজ দ্বায়িত্বে করবেন এবং কোন প্রকার সমস্যার জন্য আমাকে দোষারোপ করবেন না৷

 

কিভাবে আপগ্রেড করবেনঃ

১৷  যে সিস্টেমে আপনি ডাউনলোড করতে চাইছেন, সেখান থেকে Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল পেজে যান (https://www.microsoft.com/en-us/software-download/windows10ISO) । এবার “Download tool now”-এ ক্লিক করুন। সেখান থেকে “MediaCreationtool.exe” ডাউনলোড হবে। ক্লিক করুন, YES-এ প্রেস করুন।

২৷  আরেকটি ডায়ালগ বক্স আসবে। Upgrade This Pc। ক্লিক Next। এরপর মিডিয়া ক্রিয়েশন টুল Windows 10 ডাউনলোড করে দেবে। Windows অ্যাক্টিভেট না করা থাকলে তা অ্যাক্টিভেট করতে বলবে আপনাকে। হয়ে গেলে টার্মস অ্যান্ড কন্ডিশনস অ্যাকসেপ্ট করুন।

৩৷  সবকিছু হয়ে যাওয়ার পর ডায়ালগ বক্সে দেখবেন বলছে Ready to Install. আপনার কোন Windows বর্তমানে রয়েছে তারপরও এর উপর ভিত্তি করেই Windows 10-এর ভার্সান ডাউনলোড হবে। যেমন, ধরা যাক Windows 7 Home Premium রয়েছে আপনার। সেক্ষেত্রে আপনি পাবেন Windows 10 Home। আবার যদি আপনার Windows 8.1 Pro থাকে। সেক্ষেত্রে Windows 10 Pro-তে আপগ্রেড হবে আপনার কম্পিউটার।

৪৷  ইনস্টলেশন হয়ে গেলে Windows 10-এ গিয়ে নতুন নতুন ফিচার্স গুলো ঘেঁটে দেখতে পারেন। আপনি যদি Windows 10-ই ব্যবহার করে যেতে চান তবে তা ঠিকঠাক অ্যাক্টিভেট হয়েছে কি না চেক করুন, Settings > Update & Security > Activation-এ গিয়ে।

কিভাবে ডাউনগ্রেড করবেনঃ

১৷  কোনো কারণে Windows 10 পছন্দ না হলে আবার Windows 7-এ নেমে আসতে পারেন। পুরোনো ভার্সানে ডাউনগ্রেড করতে হলে ডেটা ব্যাক আপ অবশ্যই নিয়ে রাখবেন।

২৷  শুরু করতে পারেন Settings > Update & Security > Recovery-তে গিয়ে অপশন পাবেন। Go back to Windows 7/8.1। ক্লিক করুন Get started-এ।

৩৷  উইন্ডোজ এই ডিগ্রেডেশনের কারণ জানতে চাইবে। কারণ বলুন, ক্লিক নেক্সট। অবশ্যই একটা ওয়ার্নিং আসবে। উইন্ডোজ ১০-এ যাওয়ার পর যে সেটিংস ছিল, সেই সেটিংস উড়ে যাবে। সতর্কতা ইগনোর করে প্রসিড করুন।

৪৷  বেশ কিছু রিস্টার্ট আর প্রসিডিওরের পর Windows 7 কিংবা 8.1-এ নেমে আসতে পারেন।

আশা করি পোস্টটি ভাল লেগেছে এবং উপকৃত হবেন৷

Leave a Reply