টেকনো ইনফোঃ ক্যামেরার গুনগতমান, দ্রুত ইউজার ইন্টারফেস ও সফটওয়্যারের স্থিতিশীলতার জন্য আইফোন বিখ্যাত। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ভুলভাল সফটওয়্যার ব্যবহার করার ফলে এটি এমন এক পর্যায়ে উপনীত হয় যখন এটি হার্ড রিসেট দেওয়া ছাড়া কোন উপায় থাকে না।

অ্যাপল আমাদের প্রিয় হেডফোন জ্যাক এর পাশাপাশি হোম বাটনটি সরানোর জন্য একটি অত্যন্ত কঠোর পদক্ষেপ নিয়েছে। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী অ্যাপলের নতুন ডিভাইস আইফোন ৭ এবং ৭ প্লাসের হোম বাটনের পরিবর্তে একটি নতুন চাপ সংবেদনশীল বাটন ব্যবহার করা হয়েছে৷

নতুন চাপ সংবেদনশীল বাটন কিছু বিশেষ বৈশিষ্ট্য নিয়ে এসেছে কারণ এটি চাপের পরিমাণ সনাক্ত করতে সক্ষম এবং আপনার আইফোনে যে কাজটি করছেন সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে।

হোম বাটন পরিবর্তনের ফলে ডিফল্ট হার্ড রিসেট ফাংশন বেশ কিছু পরিবর্তন এসেছে। তাই আপনি যদি আইফোন ৭ এবং ৭ প্লাস হার্ড রিসেট করা নিয়ে চিন্তায় থাকেন তাহলে এটিই সঠিক পোস্ট! আমরা নিচের প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করবো কিভাবে আইফোন ৭ ও ৭ প্লাস হার্ড রিসেট করবেন৷

হার্ড রিসেট কি?

হার্ড রিসেট এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনার ফোনের অপারেটিং সিস্টেম ফ্যাক্টরিতে বানানোর পর যেমন ছিল সে অবস্থায় নিয়ে যায়। তাই হার্ড রিসেট ফ্যাক্টরি রিসেট নামেও পরিচিত। এটি আপনার আইফোনের যাবতীয় ইনফরমেশন ওয়াইপ বা মুছে ফেলবে। সাধারণত হার্ড রিসেট করতে হয় যখন আপনার আইফোন অনেক স্লো, কোন কিছু ক্র্যাশ বা প্যাটার্ন লক না খোলা গেলে।

 

কিভাবে আইফোন ৭ এবং ৭ প্লাস এর হার্ড রিসেট দিবেন

 

১। প্রথমে আপনার আইফোন ৭/৭ প্লাস এর গুরুত্বপূর্ণ ডাটা যেমন, Contacts, Messages, Important notes, Personal photos এবং Videos ব্যাকআপ রাখুন।

২। যদি আইফোন চালু থাকে তবে সুইচ অফ করুণ।

৩। এরপর আইফোনের ডান পার্শ্বের “lock” বাটন এবং বাম পার্শ্বের “volume down” বাটন এক সাথে চেপে ধরে রাখুন।

৪। যতক্ষণ পর্যন্ত Screen কালো না হয় এবং রিস্টার্ট হয়ে অ্যাপলের বুট লোগো না আসে ততক্ষণ পর্যন্ত “lock” বাটন এবং “volume down” বাটন এক সাথে চেপে ধরে রাখুন।

৫। বুটআপ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুণ।

৬। বুটিং সফল হওয়ার পরে iCloud account-এ সাইন ইন করুণ এবং iCloud অথবা iTunes-এ পূর্বের থাকা ব্যাকআপ ফাইল restore করুণ।

৭। এরপর গুরুত্বপূর্ণ সব অ্যাপ্লিকেশান ইন্সটল করুন। উপভোগ করুন ফ্রেশ আইফোন৷

 

সতর্কীকরণঃ

১। হার্ড রিসেটের পর প্রথম বুট হতে বেশ কিছুক্ষণ সময় লাগবে। So, ধৈর্য্য ধারন করুন।
২। হার্ড রিসেটের পূর্বে কমপক্ষে ৬০% চার্জ রাখুন।
৩। গুরুত্বপূর্ণ ডাটা ব্যাকআপ রাখুন।

 

উপরের পদ্ধতি ও কী Combination মাধ্যমে সহজেই আপনার আইফোন ৭/৭ প্লাস হার্ড রিসেট করতে পারবেন। সাম্প্রতিক কালের সব আইফোন উপরের পদ্ধতির মাধমে সহজেই হার্ড রিসেট করা যাবে ইনশাআল্লাহ৷

বি দ্রঃ লেখাটি যদি আপনাদের আইফোন ৭/৭ প্লাস হার্ড রিসেট করতে সাহায্য করে তবে সামাজিক যোগাযোগ মাধমে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন৷ ধন্যবাদ।

১টি মন্তব্য

Leave a Reply